Prothom Kolkata

Popular Bangla News Website

এই ৭ অ্যাপ ব্যবহার করলে এক্ষুনি সতর্ক হোন, চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য, ফেসবুক পাসওয়ার্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে রয়েছে হাজার একটা অ্যাপ্লিকেশন। কোনটি সুরক্ষিত, কোনটি নয় তা বোঝা সত্যি কঠিন। আর এই সুযোগকেই হাতিয়ার করে ক্ষতিকর ভাইরাস ফোনে প্রবেশ করিয়ে দিচ্ছে হ্যাকারদের দল। সম্প্রতি এক সিকিউরিটি রিসার্চ ফার্ম, বেশ কয়েকটি অ্যাপ নিয়ে অ্যান্ড্রয়েড গ্রাহকদের সতর্ক করেছে। জানানো হয়েছে, এই সমস্ত অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হচ্ছে ফেসস্টিলার স্পাইওয়্যার (Facestealer Spyware)।

এই স্পাইওয়্যারের মাধ্যমে ব্যবহারকারীর অগোচরেই তাদের ব্যক্তিগত তথ্য, ক্রিপ্টো কারেন্সি সংক্রান্ত তথ্য এমনকি ফেসবুক পাসওয়ার্ডও হাতিয়ে নিতে পারে সাইবার অপরাধীরা। এর মধ্যে বেশিরভাগ ক্রিপ্টো মাইনিং অ্যাপ্লিকেশন, যা সবই ভুয়ো। ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন এমন ব্যবহারকারীদের টার্গেট করা হচ্ছে এই সব অ্যাপ দিয়ে। যদিও বিষয়টি জনসমক্ষে আসা মাত্রই অ্যাপগুলি প্লে-স্টোর থেকে মুছে ফেলেছে গুগল।

অ্যাপগুলি হল –

১. Daily Fitness OL (ফিটনেস অ্যাপ)

২. Panorama Camera ( প্যানোরমা ছবি তোলার অ্যাপ)

৩. Business Meta Messenger (ফেসবুক বিজনেস প্রোফাইল ম্যানেজ করার অ্যাপ)

৪. Swam Photo (ফটো এডিটিং অ্যাপ)

৫. Enjoy Photo Editor (ফটো এডিটিং অ্যাপ)

৬. Cryptomining Farm Your own Coin (ক্রিপ্টোমাইনিং অ্যাপ)

৭. Photo Gaming Puzzle (গেমিং অ্যাপ)

উক্ত সিকিউরিটি ফার্ম জানিয়েছে, এর মধ্যে একটি অ্যাপের ডাউনলোড প্রায় ১ লাখ ছাড়িয়ে গেছিল। রেটিং পেয়েছিল ভালো। স্বভাবতই এই দেখে অন্যান্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপগুলি ডাউনলোড করার উৎসাহ পেয়েছেন। কিন্তু আপনি যদি এর মধ্যে একটি অ্যাপও ব্যবহার করে থাকেন তাহলে অবিলম্বে আন-ইন্সটল করে দিন।

মূলত, এই ধরণের অ্যাপ আপনার ফোনের নিরাপত্তা স্তর ভেঙে অনায়সে ফোনে প্রবেশ করতে পারে। তারপর একে একে বিভিন্ন তথ্য ট্র্যাক করা শুরু করে ফেসস্টিলার স্পাইওয়্যার। যা পাচার করা হয় হ্যাকারদের কাছে। গুগল প্লে-স্টোরে অ্যাপগুলি ব্যান করা হলেও APK ফাইলের মাধ্যমে এখনও এগুলি ডাউনলোড করা সম্ভব। তাই ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলেছে গুগল। এই সমস্ত ভুয়ো অ্যাপ আন-ইন্সটল করার পাশাপাশি সেগুলির ডাটাও মুছে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে।

Categories