Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: CBI তদন্তের নির্দেশ যুক্তিযুক্ত, SSC মামলায় সিঙ্গেল বেঞ্চের রায়েই সিলমোহর ডিভিশন বেঞ্চের

।। প্রথম কলকাতা।।

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতির মামলায় সিঙ্গেল বেঞ্চের রায়কেই বহাল রাখল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। নির্দিষ্ট তথ্য প্রমাণ যদি থাকে তবে আদালত সিবিআই তদন্তের নির্দেশ দিতেই পারে। ন্যায় বিচারের ক্ষেত্রে সিঙ্গেল বেঞ্চ সীমা অতিক্রম করেছে বলে, মনে করছে না হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতের পক্ষ থেকে আরও জানানো হলো, প্রভাবিত সব পক্ষের বক্তব্য সবসময় শুনতে হবে, এমন কোনো বিধিবদ্ধ নিয়ম বা আইন নেই। স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি নিয়োগের ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রাখল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আজ কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলে। যেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি নিয়োগের ক্ষেত্রে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ। আজ মামলাকারীদের পক্ষ থেকে আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, সিঙ্গল বেঞ্চের নির্দেশকে বলবৎ করা হয়েছে। ২০১৯ সালে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে যে কমিটি গঠন করা হয়েছিল। তাঁরা জড়িত। মন্ত্রীও এই ঘটনায় জড়িত আছেন। যে পরিমাণ আর্থিক দুর্নীতি হয়েছে তার তদন্ত করার প্রয়োজন আছে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আবার, সম্প্রতি গ্রুপ সি নিয়োগের বিষয়ে আদালতে রিপোর্ট পেশ করেছে বাগ কমিটি। যেখানে ৩৮১ জনকে বেআইনি ভাবে নিয়োগ করার অভিযোগ করা হয়েছে। যাদের মধ্যে ২২২ জন পরীক্ষাতেই বসেননি, আর অন্যান্যরা পরীক্ষায় কৃতকার্য হননি। যে প্যানেলের মাধ্যমে নিয়োগ করা হয়েছিল, সেই প্যানেলের মেয়াদ ২০১৯ সালের মে মাসে শেষ হয়ে গেছে। বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দকুমার মুখ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চেই এই রিপোর্ট পেশ হয়েছিল। আদালতের এই রায় তীব্র অস্বস্তি বাড়িয়ে দিল রাজ্যের, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories