Prothom Kolkata

Popular Bangla News Website

ইরাকে ভয়াবহ বালির ঝড় ! শ্বাসকষ্টে হাসপাতালে ৪ হাজার মানুষ, আইসিইউতে ভর্তি অনেকে

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভয়ঙ্কর বালির ঝড়ে কুপোকাত ইরাক । প্রাকৃতির মারে ইরাকে বহু মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত। ভয়াবহ বালির ঝড়ের কারণে অসুস্থ হয়ে পড়েছেন প্রচুর মানুষ। হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ৪ হাজারের বেশি মানুষ। শ্বাসকষ্ট দেখা দিয়েছে অনেকের। এই অবস্থায় বাড়ির বাইরে বের হতে ভয় পাচ্ছেন অনেকে। বিশেষ করে প্রবীণ ব্যক্তিদের জন্য এই বালির ঝড় বেশ ক্ষতিকারক।

যদিও এই প্রথম নয়, এপ্রিল থেকে লাগাতার ইরাকে চলছে এই ধরনের বালির ঝড়। এপ্রিলের পর থেকে সর্বশেষ ঝড়টি হল অষ্টমতম। এমনকি বালি ঝড় বহু মানুষ গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন, যার কারণে একজনের মৃত্যু হয়েছে। এপ্রিল মাসের শুরুর দিকে শুধুমাত্র শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল প্রায় ৫ হাজার জন ব্যক্তিকে। এই বিষয়টি ভাবিয়ে তুলেছে ইরাক সরকারকে, অথচ এক্ষেত্রে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।

বালির ঝড় থেকে রক্ষা পেতে ইরাকের বিমানবন্দর , স্কুল , অফিস সব বন্ধ করে দেওয়া হয়। ইরাকে শ্বাসকষ্টের কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছে প্রায় ৪ হাজারের বেশি মানুষকে। রাজধানী বাগদাদসহ ইরাকের প্রায় ১৮ টি প্রদেশের মধ্যে ৭টি সরকারি অফিস বন্ধ রাখা হয়েছে। সমস্ত হাসপাতালগুলি খোলা রাখা হয়েছে এবং চিকিৎসা ব্যবস্থায় যাতে কোন রকম ঘাটতির না ঘটে তাই সেই বিষয়ে বিশেষভাবে নজর রাখা হয়েছে। বিশেষ করে বৃদ্ধ , হাঁপানি এবং হূদরোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য সদা তৎপর হাসপাতালগুলি। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর এই বিষয়ে জানান , প্রায় ৪ হাজার মানুষ বালির ঝড়ের কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। এর মধ্যে আবার অনেকেই রয়েছেন আইসিইউতে। এই ঝড়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বয়স্ক ব্যক্তিরা।

আসলে ইরাকে বেশ কয়েক বছর স্বল্প বৃষ্টিপাত, তীব্র খরার পাশাপাশি মাটির ক্ষয়ের কারণে এই ধরনের বালির ঝড় দেখা দিচ্ছে। জলবায়ু পরিবর্তন মহাকাল হয়ে দাঁড়িয়েছে ইরাকবাসীর কাছে। ঝড়ের মধ্যে কাউকে বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories