Prothom Kolkata

Popular Bangla News Website

দূষণের কারণে মৃত্যু ৯ মিলিয়ন মানুষের ! ভারত দ্বিতীয় স্থানে, সামনে এল ভয়ঙ্কর রিপোর্ট

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে বিশ্ব উষ্ণায়নের যুগে সবথেকে বড় সমস্যা হল দূষণ। দূষণ মোকাবিলায় সমগ্র বিশ্বজুড়ে বৈজ্ঞানিক মহলে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। এবার সামনে এল এমন এক চাঞ্চল্যকর রিপোর্ট যা দেখে অনেকেই ভয় পেয়ে গিয়েছেন। ২০১৯ সালের শুধুমাত্র দূষণের কারণে মৃত্যু হয়েছে প্রায় ৯ মিলিয়ন মানুষের । এই পরিসংখ্যান প্রায় ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০০০ সালের তুলনায়। এই রিপোর্ট ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। এই রিপোর্টে বিভিন্ন দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। দূষণের কারণে মৃত্যুর হারের দিক থেকে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে।

দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নাল অনুসারে , দূষণের কারণে মৃত্যুর হারের দিক থেকে শীর্ষে বিশ্বের যে দেশ গুলি রয়েছে তার মধ্যে আমেরিকা হল একমাত্র শিল্পোন্নত দেশ। পরিসংখ্যান অনুযায়ী ৭ নম্বরে রয়েছে আমেরিকা।

এই জার্নালের সমীক্ষা অনুযায়ী , দূষণ স্বাস্থ্যে যে ভাবে বিরূপ প্রভাব ফেলেছে তা ম্যালেরিয়া, এইচআইভি, যক্ষ্মা, সন্ত্রাস, যুদ্ধ, মাদক, অ্যালকোহল প্রভৃতির থেকে অনেক বেশি। দূষণের কারণে সারা বিশ্বের তুলনায় সবথেকে বেশি মৃত্যুর হার হল চীনে, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। শুধুমাত্র ভারতে দূষণের কারণে মারা গিয়েছেন প্রায় ২২ লক্ষ মানুষ। পাশাপাশি এই দূষণের জন্য বিশেষজ্ঞরা মনে করছেন, এর অন্যতম কারণ হল জলবায়ু পরিবর্তন।

এই প্রতিবেদন অনুযায়ী, সারা বিশ্বজুড়ে শুধুমাত্র বায়ু দূষণের কারণে মৃত্যু হয়েছে প্রায় ৬৬.৭ লক্ষ মানুষের। সেই অনুপাতে বায়ু দূষণের কারণে শুধুমাত্র ২০১৯ সালে মারা গিয়েছেন ভারতের ১৬.৭ লক্ষ মানুষ। ক্ষতিকারক রাসায়নিকের প্রভাবে মৃত্যু হয়েছে প্রায় ১৭ লক্ষ মানুষের।

এই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে দূষণ জনিত কারণে মৃত্যুর হার প্রায় ৯০ শতাংশ । অপরদিকে প্রথম ১০টি দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সপ্তম স্থানে থাকলেও এখানে ২০১৯ সালে শুধুমাত্র দূষণের কারণে মারা গিয়েছেন প্রায় ১.৪২ লক্ষ মানুষ। রিপোর্ট প্রকাশ পেতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ইতিমধ্যেই বহু জায়গায় জল সংকট দেখা দিয়েছে, তার উপর বেড়েই চলেছে উত্তরোত্তর দূষণের মাত্রা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories