Prothom Kolkata

Popular Bangla News Website

কুকুর গন্ধ শুঁকে চিনিয়ে দেবে করোনা রোগীদের ! অবাক করা দাবি গবেষণায়

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রায় দু-বছরের বেশি হয়ে গিয়েছে, সারা বিশ্ববাসী করোনা নামক এই ভাইরাসের কারণে রীতিমত তটস্থ। বিশেষজ্ঞ মহল থেকে শুরু করে চিকিৎসক এবং গবেষকরা সর্বতোভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্ববাজারের কার্যকরী কোন ভ্যাকসিন আনার জন্য। এখনো পর্যন্ত করোনা সম্পূর্ণভাবে আমাদেরকে মুক্তি দেয়নি । বিশ্বের বহু দেশে করোনা গ্রাফ নিম্নমুখী হলেও চীন, উত্তর কোরিয়া , দক্ষিণ কোরিয়ার মত দেশগুলিতে আবার নতুন করে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পেতে শুরু করেছে। সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, কোন পরীক্ষা নয় শুধুমাত্র গন্ধ শুঁকেই কুকুর বলে দেবে ওই ব্যক্তি করোনা সংক্রমিত কিনা । এক্ষেত্রে খুব দ্রুত করোনা সংক্রামিত ব্যক্তিদের চিহ্নিত করা যাবে।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর গন্ধ শুঁকেই করোনা ভাইরাসের আলফা রূপটিকে শনাক্ত করতে পারবে। তাই খুব স্বাভাবিকভাবেই কোন ব্যক্তি করোনায় সংক্রমিত কিনা তা সহজে বোঝা যাবে। এই গবেষণার ক্ষেত্রে অংশগ্রহণ করেছিলেন প্রায় ৪২০ জন ব্যক্তি এবং ৪টি কুকুর। যদিও কুকুরগুলিকে আগে থেকেই প্রশিক্ষণ দেওয়া হয়েছিল, যাতে তারা বিভিন্ন ধরনের গন্ধ শুঁকে তা শনাক্ত করতে পারে। এক্ষেত্রে কুকুরগুলি প্রায় ৯৯% ঠিক বলেছে।

ওই ৪২০ জন ব্যক্তির মধ্যে করোনা সংক্রমিত ছিলেন প্রায় ১১৪ জন। ওই প্রশিক্ষিত কুকুরগুলি ৩০৬ জন ব্যক্তিকে করোনা মুক্ত বলে চিহ্নিত করেছিল, যার মধ্যে ২৯৬ জনের রিপোর্ট সঠিক ছিল। এই বিশেষ গবেষণা অনুযায়ী, করোনা সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ভাইরাস সংক্রমণের ফলে যে জৈবিক প্রক্রিয়া চলে তার কারণে বিভিন্ন ধরনের জৈব পদার্থ তৈরি হয়, আর তার গন্ধ শুঁকে প্রশিক্ষিত কুকুর বলে দিতে পারবে ওই ব্যক্তি করোনা সংক্রমিত কিনা। যদিও বাস্তবে এই গবেষণা ঠিক কতটা কার্যকরী হবে তা আগাম জানানো হয়নি এই গবেষণায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories