Prothom Kolkata

Popular Bangla News Website

কর্মসংস্থানে শীর্ষে বেঙ্গালুরু ! পিছনে রয়েছে দিল্লি আর মুম্বাই, সমীক্ষার রিপোর্ট ঘিরে চাঞ্চল্য

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে, কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে কিংবা নিয়োগের ক্ষেত্রে ভারতে একদম প্রথম স্থানে রয়েছে বেঙ্গালুরু। বেঙ্গালুরুর পর দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দিল্লি এবং মুম্বাই। প্রায় দু’বছর করোনা লকডাউন, এরপর চাকরির বাজারে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু বারংবার বহু সমীক্ষা দাবি করেছে , আইটি সেক্টরে নিয়োগের সংখ্যা আগের থেকে বৃদ্ধি পেয়েছে। চাকরির বাজার ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। প্ল্যাটফর্ম হায়ারেক্ট নিয়োগ সংক্রান্ত একটি সমীক্ষা চালায় যে, সমীক্ষার দাবি অনুযায়ী বেঙ্গালুরু ১৭.৬ শতাংশ অনুপাতসহ সর্বাধিক সংখ্যক চাকরি এবং কর্মসংস্থানের তালিকার শীর্ষে অবস্থান করছে। সেই তালিকায় জাতীয় রাজধানী দিল্লি গড়ে ১১.৫ শতাংশ নিয়ে অবস্থান করছে দ্বিতীয় স্থানে । অপরদিকে মায়ানগরি মুম্বাই তৃতীয় স্থানে রয়েছে গড়ে ১০.৪ শতাংশ নিয়ে। অপরদিকে উত্তরপ্রদেশের নয়ডা হাইটেক সিটি নামে পরিচিত, যেখানে রয়েছে দেশের বহু পোষাক তৈরির জনপ্রিয় স্থান। সেই শহরটি গড়ে পেয়েছে মাত্র ৬ শতাংশ।

সমীক্ষার প্রতিবেদন অনুযায়ী , সর্বোচ্চ কর্মসংস্থান হয়েছে বিক্রয় এবং ব্যবসায় উন্নয়ন খাতে। এই ক্ষেত্রে কর্মসংস্থানের হার প্রায় ২৬.৯ শতাংশ। পাশাপাশি আইটি খাতে কর্মসংস্থান হয়েছে গড়ে ২০.৬ শতাংশ। গত কয়েক বছরের তুলনায় আইটি বা এই ধরনের শিল্প ক্ষেত্রগুলিতে কর্মসংস্থানের হার বৃদ্ধি পেয়েছে। মনে করা হচ্ছে , ভারতীয় কোম্পানি গুলিতে ডিজিটালাইজেশনের প্রভাবের কারণেই এই হার দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি ভারতীয় আইটি সফটওয়্যার সেক্টর গুলিতে নিয়োগ বৃদ্ধি পেয়েছে ১৬৩ শতাংশ ।

শীর্ষ বেতনের চাকরির দিক দিয়ে বিবেচনা করলে , এই সমীক্ষা অনুযায়ী আইটি ইঞ্জিনিয়াররা সর্বোচ্চ বেতন প্রাপ্ত চাকরির শীর্ষ ২০ শতাংশে রয়েছে। পাশাপাশি যেসব ব্যক্তিদের প্রায় ৫ থেকে ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে তারা এক্ষেত্রে রয়েছেন গড়ে ৫৪.২ শতাংশে। অর্থাৎ আইটি সেক্টরে প্রায় ৫ থেকে ১০ বছরের অভিজ্ঞতার পর সেলস এবং ব্যবসায়িক উন্নয়ন খাতে তুলনায় বেতন বৃদ্ধি পেয়েছে প্রায় ৬৩ শতাংশ পর্যন্ত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories