Prothom Kolkata

Popular Bangla News Website

৯ লক্ষ অ্যান্ড্রয়েড অ্যাপ মুছে ফেলতে চলেছে গুগল, প্রভাবিত হতে পারেন এই সমস্ত ইউজাররা

1 min read

।। প্রথম কলকাতা ।।

অ্যান্ড্রয়েড ইউজারদের ক্ষেত্রে যে কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার একমাত্র ঠিকানা প্লে-স্টোর। কিন্তু কখনো ভেবে দেখেছেন এই প্লে-স্টোরে কত ধরণের অ্যাপ্লিকেশন থাকে। এমন বহু অ্যাপ রয়েছে যেগুলি হয়তো আপনি ব্যবহার করে আসছেন কিন্তু দিনের পর আপডেট নোটিফিকেশন পাননি সেই অ্যাপ থেকে। প্লে-স্টোরে গেলেও সেই অ্যাপের আপডেট অপশন খুঁজে পাওয়া যায়না। স্বভাবতই সেই অ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

এই সমস্ত বিষয় বিবেচনা করে বড় পদক্ষেপ নিতে পারে টেক জায়েন্ট গুগল (Google)। প্রভাবিত হতে পারেন বিশ্বজুড়ে লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। কারণ গুগল প্লে-স্টোর থেকে প্রায় ৯ লক্ষ অ্যাপ্লিকেশন মুছে ফেলতে চলেছে।

এই পদক্ষেপের কারণ হিসাবে গুগল জানিয়েছে –

১. প্লে-স্টোরে প্রচুর অ্যাপ রয়েছে যেগুলি গুগলের সর্বশেষ ভার্সনে সাপোর্ট করে না।

২. অনেকদিন ধরে এই সমস্ত অ্যাপ আপডেট হয়নি।

সিনেট-এর এক প্রতিবেদন অনুযায়ী, গুগল ৯০০,০০০ সেই সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ প্লে-স্টোর থেকে মুছে ফেলতে পারে যেগুলি বিগত দু বছর ধরে কোনও আপডেট হয়নি। গুগল চায় বেশিরভাগ অ্যাপ অন্ততপক্ষে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হোক।

এ ক্ষেত্রে জানিয়ে রাখি এই পদক্ষেপ শুধু গুগল একা নেয়নি, মোবাইল সংস্থা অ্যাপেলও তাদের অ্যাপ স্টোর থেকে এমন বেশ কিছু অ্যাপ মুছে ফেলতে চায় যেগুলি তাদের সর্বশেষ ভার্সনে সাপোর্ট করে না অথবা অনেকদিন ধরে কোনও আপডেট পায়নি।

ই অবস্থায় আপনার কী করা উচিত?

টেক বিশেষজ্ঞদের মতে, ব্যবহারকারীদের যদি মনে হয় তাদের ব্যবহৃত কোনও অ্যাপ অনেকদিন ধরে আপডেট হয়নি তাহলে প্রথমে প্লে-স্টোরে গিয়ে সেটির সর্বশেষ ভার্সন চেক করা উচিত এবং আপনি কোন ভার্সন ব্যবহার করছেন সেটিও যাচাই করা দরকার।

যদি দেখেন আপনার ব্যবহৃত অ্যাপটি পুরোনো ভার্সন আবার প্লে-স্টোরে সংশ্লিষ্ট অ্যাপতির কোনও আপডেটও নেই তাহলে সেটি তৎক্ষণাৎ আনইন্সটল করে দেওয়াই শ্রেয়। কারণ পুরোনো ভার্সনের সাথে একাধিক যান্ত্রিক ত্রুটি জড়িয়ে থাকে যার মাধ্যমে ম্যালওয়্যার ভাইরাস প্রবেশ করতে পারে আপনার ফোনে।

Categories