Prothom Kolkata

Popular Bangla News Website

Best Mileage Car : এই গাড়ির মাইলেজ শুনলে চমকে যাবেন, নিরাপত্তা বৈশিষ্টও সন্তোষজনক

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রায়ই নতুন গাড়ি কেনার সময় গ্রাহকদের মনে প্রশ্ন থাকে গাড়ির মাইলেজ কত? এই একটি ক্ষেত্রেই যেন সন্তুষ্টি লাভ করেন মধ্যবিত্ত গ্রাহকরা। আসলে এই প্রশ্ন বর্তমানে সময়ে দাঁড়িয়ে একদমই স্বাভাবিক। কারণ যেভাবে পেট্রোল-ডিজেল দাম বাড়ছে তাতে উচ্চ মাইলেজের গাড়ি ছাড়া পকেট বাঁচানো প্রায় অসম্ভব। আজকের প্রতিবেদনে আলোচ্য গাড়িটি হল মারুতি সেলেরিও (Maruti Celerio)।

দেশে চার চাকা বাজারে অন্যতম নাম মারুতি সুজুকি। এই সংস্থার গাড়ি, উচ্চ মাইলেজ, সুরক্ষা এবং কম দামের জন্য পরিচিত। সেরকমই একটি গাড়ি মারুতি সেলেরিও। এই মুহূর্তে সেলেরিও-এর চারটি ভ্যারিয়েন্ট বাজারে উপলব্ধ – LXi, VXi, ZXi এবং ZXi Plus। এর মধ্যে VXi ভ্যারিয়েন্ট সিএনজি বিকল্প পাওয়া যাবে।

মারুতি সেলেরিও-তে ইঞ্জিন মিলবে ১ লিটার ডুয়াল জেট পেট্রোল ইঞ্জিন। যা ৬৭ ps শক্তি এবং ৮৯ টর্ক জেনারেট করতে সক্ষম। এর সাথে রয়েছে ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। গাড়িটির ARAI স্বীকৃত মাইলেজ পেট্রোল ইঞ্জিনের ক্ষেত্রে ২৬.৬৮ কিলোমিটার এবং সিএনজির ক্ষেত্রে ৩৫ কিলোমিটার। উল্লেখ্য, বাস্তব ক্ষেত্রে এই মাইলেজে কিছুটা হের ফের দেখা যেতে পারে। গাড়িটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৩২ লিটারের। অর্থাৎ গাড়ির ট্যাংক একবার ফুল হয়ে গেলে অনেকটা রাস্তা অতিক্রম করা যাবে।

বৈশিষ্টের মধ্যে উল্লেখযোগ্য অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সংযোগ সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, পুশ বাটন স্টার্ট স্টপ, প্যাসিভ কী-লেস এন্ট্রি, ম্যানুয়াল এসি ইত্যাদি। যাত্রী নিরাপত্তার জন্য রয়েছে ডুয়াল এয়ারব্যাগ, হিল হোল্ড অ্যাসিস্ট, এবিএস, ইবিডি এবং রিয়ার পার্কিং।

এই গাড়িটির ভারতীয় বাজারে দাম শুরু ৫.২৫ লক্ষ টাকা থেকে যা ভ্যারিয়েন্ট অনুযায়ী সর্বোচ্চ ৭ লক্ষ টাকা পর্যন্ত পৌঁছতে পারে।

Categories