Prothom Kolkata

Popular Bangla News Website

১০০ দিনের কাজের টাকা নেই! মজুরি মিলছে ৩০ টাকা, আন্দোলন দিকে দিকে

|| প্রথম কলকাতা ||

কাকশার মোলানদিঘিতে ১০০ দিনের কাজের মজুরি ৩০ টাকা। এই অভিযোগ সামনে এনে বিক্ষোভ জানান সেখানের সাধারণ মানুষ। গ্রাম পঞ্চায়েত ঘেরাও করে কর্মজীবীরা। কর্মজীবীদের দাবি তাঁদের টাকা কেটে অন্য জায়গায় বিলি করে দেওয়া হচ্ছে। কেউ পাচ্ছেন ৫০ টাকা কেউবা ৪০ টাকা কেউ ৩০ টাকা আবার কেউ ১৫ টাকা। টাকার বন্টনে এমনে ভেদাভেদ কেনো? জানা যায়নি সঠিক ভাবে।

পীযুষ মুখোপাধ্যায়, মোলানদিঘি গ্রাম পঞ্চায়েতের প্রধান জানান, ছয় মাস হয়ে গেছে টাকা ছাড়া হয়নি। বহুবার তাঁরা বলেছেন গ্রামের মানুষ গরিব তাঁদের কথা মাথায় রেখে সময়ে টাকা পাঠানোর কথা কিন্তু সে টাকা এসে পৌঁছায়নি। কবে আসবে তার ও ঠিক নেই। তবে মানুষকে শান্ত রাখার চেষ্টা চলছে।

অন্যদিকে বানারহাট ব্লকের সাঁকোয়াড়ঝোড়ার গ্রামে আট মাসের বখেয়া বাকি যার মূল্য প্রায় দেড় কোটি টাকা। এ নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। দফায় দফায় পঞ্চায়েতের অফিসে আন্দোলন করছেন তাঁরা।আজ পঞ্চায়েত প্রধান কে আটকে রেখে চলে বিক্ষোভ। রাস্তা অবরোধ করেও বিক্ষোভ করা হয় ফলে যান চলাচল ব্যাহত হয়। এরপর বানারহাট এলাকার পুলিশ এলাকায় পৌঁছে পরিস্থিতি সামলান।

১০০ দিনের কাজ সরকারি যোজনা ব্যবস্থার অন্যতম শ্রেষ্ঠ কাজের একটি। তবে কেনো সাধারণ গরিব মানুষেরা কাজ করেও টাকা পাচ্ছে না? কেনো বিভিন্ন জায়গায় টাকা না পাওয়ার অভিযোগ উঠছে? সঠিক তথ্য আসেনি সামনে তবে এ সকল বিষয়ে প্রশ্নের আঙ্গুল উঠছে সরকারের দিকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories