Prothom Kolkata

Popular Bangla News Website

ককটেল ডোজে বাড়ছে অ্যান্টিবডি! সমীক্ষা রিপোর্টে কী বলছেন বিশেষজ্ঞরা

|| প্রথম কলকাতা ||

দুটি ডোজ একই ভ্যাকসিনের নিলে তারপর অন্য ব্রান্ডের বুস্টার ভ্যাকসিনের ডোজ নিলে বাড়ছে অ্যান্টিবডি। এমন তথ্যই সামনে এনেছে ভেলোরের ক্রিস্টান মেডিকেল কলেজ। ৪০০ জনের ওপর পরীক্ষামূলকভাবে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দেখার পর তাঁরা জানিয়েছেন, ককটেল বুস্টার ডোজে বাড়ছে অ্যান্টিবডি। দুটি ভিন্ন টিকায় অ্যান্টিবডি বাড়ে তা আগেই জানা গেছিলো কিন্তু বুস্টার ডোজের ক্ষেত্রেও একই প্রমাণ মিললো।

ডাক্তারি পরিভাষায় একই ভ্যাকসিনের থেকে একই ব্রান্ডের টিকা অর্থ্যাত হোমোলোগাস ভ্যাকসিনের থেকে ভিন্ন ব্রান্ডের ভ্যাকসিন অর্থ্যাত হেটোরোলোগাস ভ্যাকসিন অনেক বেশি কার্যকর।দক্ষিণ ভারতীয় ক্রিস্টান মেডিকেল কলেজ কতৃক এই রিপোর্ট জমা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে।

যদিও ন্যাশনাল টেকনিক্যাল এডভাইজারি গ্রূপ ওন ইনহিউনাইজেসন তরফে বলা হয়েছে এখনই হেটোরোলোগাস বুস্টারের কথা ভাবা হয়নি।জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক কাজল কৃষ্ণ বণিক বলেছেন, হেটেরোলগাস পদ্ধতির পক্ষেই। কিন্তু কলকাতা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজিস্ট বিশেষজ্ঞ সৌগত ঘোষ জানাচ্ছেন, হেটেরোলগাস পদ্ধতি সবসময় ভাল। কিন্তু মাত্র চারশো জনের উপর করা ট্রায়ালের পর কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া ঠিক হবে না। বড়ো আকারে এই ককটেল ট্রায়ালের পরেই এর উপকারিতা সামনে আসবে বলে জানানো হয়েছে। শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আসছে কিনা সেই বিষয়েও দেখা হচ্ছে।

গতবছর উত্তরপরদেশে টিকা গ্রহণের সময় দেখা দিয়েছিল এই ঘটনা। বেশ অনেক জন দুটো ভিন্ন ভ্যাকসিন গ্রহণ করেন। দুটো ভিন্ন ডোজ নেওয়ায় চিন্তিত ছিলেন টিকা প্রাপকেরা। তবে পরে আই সি এম আর সূত্রে জানা যায় যে এই ভিন্ন ডোজে তাঁদের শরীরে অ্যান্টিবডি বেড়েছে অনেক বেশি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories