Prothom Kolkata

Popular Bangla News Website

পাক সংসদে গৃহীত প্রস্তাব খারিজ ভারত সরকারের, কড়া ভাষায় বার্তা ভারতীয় বিদেশ মন্ত্রক সচিবের

1 min read

|| প্রথম কলকাতা ||

জম্মু কাশ্মীরের অবস্থান ও সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে পাকিস্তান সংসদে গৃহীত প্রস্তাবকে নাকোচ করল ভারতীয় বিদেশ মন্ত্রক। এমন বিবৃতিকে ‘প্রহশনমূলক’ বলে উল্লেখ করেন ভারতীয় বিদেশ মন্ত্রক। মঙ্গলবার এক পক্ষের বিবৃতিতে বলা হয় কাশ্মীর সহ লাদাখ জম্মু সবই ভারতের অংশ। এ বিষয়ে বিদেশ বিষয়ক মন্ত্রকের সচিব অরিন্দম বাগচি জানান, জম্মু কাশ্মীর নিয়ে যে প্রস্তাব পাকিস্তান সংসদে গৃহীত হয়েছে তা প্রত্যাক্ষিত করা হল।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরের লোকসভা ও বিধানসভা কেন্দ্রের বিন্যাসের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি ডিলিমিটেশন কমিশন তৈরী হয়। কমিশনের চূড়ান্ত রিপোর্ট অনুযায়ী জম্মু কাশ্মীরে ৫ টি লোকসভা আসন তৈরী হয়, বারামুলা, শ্রীনগর, অনন্তনাগ-রাজৌরি, উধমপুর, জম্মু। এই পুনর্বিন্যাস নিয়ে অনেক নিন্দে করা হয়েছে। গত সপ্তাহে পাক বিদেশ মন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেন, মূলত কাশ্মীরের নির্বাচনী শক্তি বদলানোই ভারত সরকারের মূল লক্ষ। তাই এমন বিচার বিন্যাস।

এই পুনর্বিন্যাস নিন্দা করে পাক সংসদে প্রকাশিত নতুন একটি প্রস্তাব গৃহীত হয়। এ বিষয়ে অরিন্দম বাগচি জানান,ভারতীয় ভুখন্ডের ওপর অবস্থিত কোনো বিষয়ে মন্তব্য করার অধিকার পাক সংসদের নেই। এই কথার পাশাপাশি তিনি আরও বলেন, পাকিস্তান আগে নিজের ঘর গুছিয়ে নেওয়ার পরিবর্তে ভারতীয় ভূমির চিন্তা বেশি করছে। যা তাঁর মতে অনুচিত ও উস্কানিমূলক ভারত বিরোধী প্রচার।

অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন এর পক্ষ থেকে এর আগে পুনর্বিন্যাসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জানানো হয়েছিল ভারত সরকার অঞ্চলটির কাঠামো পরিবর্তন করে কাশ্মীরীদের অধিকার কেড়ে নিচ্ছে। এই নিয়েও কড়া জবাব দেয় ভারত। সোমবার বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, ৫৭ দেশের সংগঠন ওআইসি। এরপরেও পাকিস্তানের সম্প্রদায়িক প্রচার তাঁদের মানায় না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories