Prothom Kolkata

Popular Bangla News Website

জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের স্থানে জারি কড়া নিরাপত্তা ! বিশদে কী জানাল সুপ্রিম কোর্ট ?

।। প্রথম কলকাতা ।।

জ্ঞানবাপী মসজিদ নিয়ে বড়সড় সিদ্ধান্ত জানাল সুপ্রিম কোর্ট। আদালতের তরফ থেকে জানানো হয়েছে, মসজিদের যে স্থানে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে সেই স্থানটি সিল করে দেওয়া হবে । পাশাপাশি সেই স্থানের পূর্ণ নিরাপত্তা প্রদান করতে হবে। এই বিষয়ে আগামী শুনানি হবে বৃহস্পতিবার। তবে এক্ষেত্রে মুসলিমদের নামাজ পড়ার ক্ষেত্রে কোন যেন সমস্যা না হয়, সেই বিষয়টি খেয়াল রাখতে হবে । শুধুমাত্র শিবলিঙ্গ পাওয়া গিয়েছে যে স্থানে, সেখানে নিরাপত্তা দান করার নির্দেশ দেওয়া হয়েছে বারাণসীর ডিএমকে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদ নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল । পাশাপাশি চলছিল সমীক্ষার কাজ। অবশেষে আদালতের অনুমতিতে সমীক্ষার শেষ দিন উদ্ধার করা হয় একটি শিবলিঙ্গ। এই বিষয়ে হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু জৈন জানিয়েছিলেন, মসজিদের ভিতরে শিবলিঙ্গ রয়েছে। আর সেই সুরক্ষার জন্য তিনি দেওয়ানী আদালতের দ্বারস্থ হবেন। সেই দাবিকে সমর্থন জানিয়েছিলেন অনেকেই। মসজিদের কূপ থেকে শিবলিঙ্গ পাওয়ার দাবি নিশ্চিত করেছিল ভিডিওগ্রাফার। শিবলিঙ্গের খুঁজে পেতেই ওই অংশটি ঘিরে ফেলার নির্দেশ দেয় উত্তরপ্রদেশের আদালত। মঙ্গলবার সুপ্রিমকোর্ট জানিয়েছে যে স্থানে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে, সেই স্থানে কড়া নিরাপত্তা দিতে হবে। অপরদিকে মুসলিমরা মসজিদে গিয়ে যথা নিয়মে নামাজ পড়তে পারবেন। সেক্ষেত্রে কোন সমস্যা হবে না।

জ্ঞানবাপী মসজিদের সমীক্ষায় শোক স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তরফ থেকে জানানো হয়, যেহেতু এই মামলা নিয়ে নিম্ন আদালতে ইতিমধ্যেই বিচার চলছে, তাই এক্ষেত্রে জেলা আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা উচিত। এক্ষেত্রে সলিসিটর জেনারেল তুষার মেহেতা ইউপি সরকারের পক্ষে উপস্থিত হয়ে জানান, সরকারের কিছু বিষয়ে তাদের সহায়তার প্রয়োজন। মসজিদ কমিটির পক্ষ থেকে ছিলেন অ্যাডভোকেট আহমদী, যিনি সুপ্রিমকোর্টের কাছে দাবি করেন এই বিষয়ে জরিপ এবং কমিশনের নিয়োগ স্থগিত করা উচিত, এক্ষেত্রে স্থিতাবস্থার নির্দেশ দিতে হবে। এখন অনেকেই অপেক্ষা করছেন আগামী বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের শুনানির জন্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories