Prothom Kolkata

Popular Bangla News Website

পরিকল্পিত না হলেও পুলিশের গাফিলতিতেই মৃত্যু আনিসের, হাইকোর্টে জানাল রাজ্য

।। প্রথম কলকাতা।।

আনিস খানের বাড়িতে পুলিশি অভিযান আইন মেনে হয়নি, এই কথা স্বীকার করেছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তবে এই ঘটনা পরিকল্পিত খুন নয় এমনটাই জানালেন তিনি। পুলিশের গাফিলতিতেই মৃত্যু হয়েছে আনিস খানের। পুলিশের কোনো উদ্দেশ্য ছিল না তাকে খুন করার । কোন ভাবে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে তাঁর । তবে বর্তমানে সিটের তদন্ত সঠিকভাবে চলছে বলেই জানালেন তিনি । সে ক্ষেত্রে কোনরকম গাফিলতি হয়নি । তাই এই ঘটনায় সিবিআই তদন্তের প্রয়োজন নেই বলেই জানাল রাজ্য।

এদিন আদালতে রাজ্যের এজি জানান, ঘটনার দিন আনিস খানের বাড়িতে পুলিশ তল্লাশি চালিয়ে ছিল, সেখানে দুজন সিভিক ভলেন্টিয়ার উপস্থিত ছিল । আর সেই সময় আচমকা শব্দ হয় তারপরে দেখা যায় আনিস খান নিচে পড়ে রয়েছে। যদিও পরিবারের তরফ থেকে অভিযোগ উঠেছিল তাকে ছাদ থেকে ঠেলে ফেলে দিয়ে খুন করা হয়েছে। কিন্তু সেই ঘটনার কোনো প্রত্যক্ষ প্রমাণ নেই। কেউ দেখেনি যে পুলিশ তাকে ঠেলে ফেলে দিয়েছে । এরপরে আনিসের পরিবারের তরফ থেকে প্রশ্ন ওঠে যে তাহলে আনিস পড়ে যাবার পর পুলিশ কেন তাকে হাসপাতালে না নিয়ে গিয়ে সেখান থেকে পালিয়ে গেল।

এদিন বিচারপতি একই কথা জানতে চান যে কেন পুলিশ আধিকারিকরা আনিসকে হাসপাতালে নিয়ে গেলেন না ? অভিযোগ পাওয়ার পর পুলিশের ভূমিকা কী ছিল? সে ক্ষেত্রে তদন্তের প্রয়োজন রয়েছে কিনা জানতে চান তিনি । তবে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানান, এক্ষেত্রে সিদ তদন্ত করছে । তাদের তদন্তে আপাতত কোনো রকম গাফিলতি নেই । তাই সিবিআই তদন্তের প্রয়োজন রয়েছে বলে মনে করছেন না তিনি । অন্যদিকে, আনিসকে ঠেলে ফেলে দেওয়া হয়েছিল সে বিষয়েও জোর দিয়ে কিছু বলা যায় না।

তবে এদিন তিনি আদালতে সিভিক পুলিশ নিয়োগ বন্ধ রাখার আবেদন জানান । আদালতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এর তরফ থেকে যা বলা হয় সেই প্রসঙ্গে কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, ‘ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অনুযায়ী রাজ্যের অ্যাডভোকেট জেনারেল ঘটনাটিকে নিয়ে লুকোচুরি খেলছেন’। যদি এক্ষেত্রে পুলিশের গাফিলতি থাকে তাহলে পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। সেটা কেন নেওয়া হচ্ছে না সে বিষয়েও প্রশ্ন তোলেন তিনি। শুধুমাত্র নিম্নস্তরের দুজন সিভিক ভলেন্টিয়ার এর ওপর দোষ চাপিয়ে রাজ্য সরকার আনিসের এই মৃত্যু নিয়ে লুকোচুরি খেলতে চাইছে বলে দাবি তাঁর।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories