Prothom Kolkata

Popular Bangla News Website

শিক্ষার কি হাল ! একটি ব্ল্যাকবোর্ডে পড়াচ্ছেন ২ জন, হিন্দি আর উর্দু ক্লাস চলছে একসাথে

1 min read

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে যা দেখে আপনি অবাক হয়ে যাবেন । ভাববেন এক কি সম্ভব ! একটা বোর্ডে ক্লাস হচ্ছে দুটি। এক শিক্ষিকা পড়াচ্ছেন হিন্দি , অপরদিকে আরেক জন শিক্ষক পড়াচ্ছেন উর্দু। বোর্ডের সামনে বসে রয়েছে বহু বাচ্চা , যারা পড়ার থেকে বেশি চিৎকার-চেঁচামেচি করতে ব্যস্ত। তাদেরকে আবার শান্ত করছেন আর একজন শিক্ষিকা। অর্থাৎ একটি ঘরের মধ্যেই একটি বোর্ডে চলছে দুটি ক্লাস। ঘটনাটি ঘটেছে বিহারের কাটিহার জেলার মনিহারি ব্লকে উর্দু প্রাথমিক বিদ্যালয় আদর্শ মিডল স্কুলে।

সম্প্রতি ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই বোঝা যায় যে বর্তমানে এখনো বহু পড়ুয়া রয়েছে যারা শিক্ষার ক্ষেত্রে চরম সমস্যার শিকার। আর এই সমস্যার কারণেই তাদের একই ব্ল্যাকবোর্ডের মধ্যে দুটি ভাষার ক্লাস করতে হচ্ছে। আসলে এই স্কুলটি একবার স্থানান্তর করা হয়েছিল, আর তারপর থেকেই এই সমস্যা। ঘরের সমস্যার কারণে একটি ঘরের মধ্যেই অনেকগুলি ক্লাস করানো হচ্ছে। এই স্কুলটির সম্বল বলতে কিছুই একটি ঘর । একটি ঘরে এই তিনজন শিক্ষক-শিক্ষিকা বসে শিক্ষার্থীদের পড়ান। একটি ব্ল্যাকবোর্ডে চলে দুটি করে ক্লাস। প্রথমে পড়ানো হয় হিন্দি, তারপর ক্লাস শেষে পড়ানো হয় উর্দু এবং অন্যান্য বিষয়।

স্কুলের দুর্দশার চিত্র এর আগেও বহুবার সামনে চলে এসেছিল, কিন্তু এই ধরনের দৃশ্য সচরাচর দেখা যায়নি। বিহারের কাটিহার জেলা শিক্ষা আধিকারিকর কামেশ্বর গুপ্ত এই সমস্যার বিষয়ে জানান, আসলে দিনের পর দিন এই স্কুলটিতে ভর্তি সংখ্যা অনেক কমে গিয়েছে, যার কারণে এমন ঘটনা ঘটেছে। তবে এই স্কুলটির জন্য আরেকটি ঘরের ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। একটি ঘরের মধ্যে শিক্ষার্থীরা কীভাবে যে ক্লাস করছিল তা আদৌ বোধগম্য হয়নি কারোর কাছে। শিক্ষার্থীদের বয়স অনেক কম, তারা নিজেদের মধ্যে চিৎকার-চেঁচামেচি করতেই ব্যস্ত ছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories