Prothom Kolkata

Popular Bangla News Website

‘বিপজ্জনক বাড়ি’র ট্যাগ দিয়েছে পৌরসভা, ভাঙা পড়বে অমর্ত্য সেনের বাড়ি

।। প্রথম কলকাতা।।

মেট্রো বিপর্যয়ের ফলে বউবাজারের দুর্গাপিতুরি লেনের দুটি বাড়ি ইতিমধ্যে ভাঙার কাজ শুরু হয়েছে । এবার সেখানে আরও একটি বাড়িকে বিপজ্জনক ঘোষণা করল কলকাতা পুরসভা । আর তারপর সেই বাড়িটিকে ভাঙার তোড়জোড় শুরু হয়েছে। বর্তমানে ধাপে ধাপে সেই বাড়ির জিনিস বের করে নিয়ে যাওয়ার কাজ চলছে। এমনকি মাপজোপ চলছে ওই বাড়িটির । শুধুমাত্র পুরসভার সম্মতি পাওয়ার অপেক্ষা আর তারপরেই ভেঙে দেওয়া হবে অমর্ত্য সেনের বাড়ি।

তবে এই অমর্ত্য সেন সেই নোবেলজয়ী অমর্ত্য সেন নন। বাড়িটির ঠিকানা ১৫ নম্বর দুর্গাপিতরি লেন। বাবা বিমল কুমার সেন , জেঠু অর্জুন সেন এবং বাড়ির ছেলে অমর্ত্য সেনের নামে বাড়ি । যদিও বর্তমানে আর এই বাড়ির বাসিন্দা নন তাঁরা ।২০১৯ সালে বউবাজারের মেট্রো বিপর্যয়ের ফলে ফাটল ধরেছিল সেই সময় তাদের বাড়িতেও। আর তারপর সেই বাড়ি ছেড়ে এখন তাদের বসবাস গড়িয়াহাটে। কিন্তু তাদের বাড়িকে ভাঙা হবে শুনেই ছুটে এসেছেন বাড়ির ছেলে অমর্ত্য বাবু।

নিজে হাতে বাড়ির জিনিসপত্র বের করে নিয়ে যাচ্ছেন তিনি । তাঁর কথায়, এই বাড়ির সঙ্গে তাঁর পূর্বপুরুষের স্মৃতি জড়িয়ে রয়েছে । কারণ ১৮৮৮ সাল থেকে তাঁর পূর্ব পুরুষেরা এখানে বসবাস করতেন। এই বাড়িটির নাম তাঁর বাবা এবং জেঠুর নামে। বাড়িটি ভাঙা হবে শুনলে হয়ত তাঁর বাবা শোক সহ্য করতে পারবেন না, যে কারণে তাকে এখনও পর্যন্ত জানানো হয়নি। শারীরিকভাবে ভীষণ অসুস্থ তিনি। অক্সিজেন দিতে হয় তাকে। আর এই বাড়ি ভাঙা হবে শুনলে আর তাকে ঠিক রাখা যাবে না।

২০২২ এর এই মেট্রো বিপর্যয়ের ফলে আরও একবার ২০১৯ এর সেই স্মৃতি উঁকি দিচ্ছে। একের পর এক বাড়িতে ফাটল চওড়া হচ্ছে। আপাতত ১৬ এবং ১৬/১ নম্বর বাড়ি ভাঙার কাজ শুরু হয়েছে । ওই বাড়ির বিপজ্জনক অংশটুকু শুধু ভেঙে ফেলা হবে বলে জানা গিয়েছে । তবে এবার কলকাতা পৌরসভার বিপজ্জনক ঘোষণা করা এই ১৫ নম্বর বাড়িটিও ভাঙা পড়তে পারে এমনটাই জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে। পৌরসভার অনুমতি দিলে কে এম আর সি এল এর আধিকারিকরা এই বাড়ি ভাঙার কাজ শুরু করবেন বলে জানালেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories