Prothom Kolkata

Popular Bangla News Website

স্রোতের বিপরীতে হাঁটছিল রবীন্দ্রভারতী, তার মধ্যেই অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ

1 min read

।। প্রথম কলকাতা।।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিলেন যে আসন্ন সেমিস্টার গুলিতে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের অফলাইনে পরীক্ষা দিতে হবে। যদিও কল্যাণী বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়ে দিয়েছেন । এই মতো পরিস্থিতিতে স্রোতের উল্টো দিকে হেঁটেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। যার ফলে পড়ুয়াদের মধ্যে বর্তমানে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাঁরা চান না যে এই পরীক্ষা বাতিল হোক কিন্তু তাদের এই সেমিস্টারের পরীক্ষা যেন অনলাইনে নেওয়া হয় সেই দাবিতে মঙ্গলবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে দেখা গেল ছাত্র বিক্ষোভ।

তাদের দাবি এক একটি সেমিস্টার ছয় মাসের হয় । সেই দীর্ঘ সিলেবাস তিন মাসের মধ্যে শেষ করে দেওয়া হয়েছে । কিন্তু এত অল্প সময়ের মধ্যে সিলেবাস দ্রুত শেষ করায় তাঁরা প্রস্তুতি নেওয়ার সময় পাননি। এমনকি টপিক লিস্ট পেয়েছেন পনেরো কুড়ি দিন পূর্বে । এইটুকু সময়ের মধ্যে অফলাইন পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া তাদের পক্ষে একেবারেই অসম্ভব বলে জানালেন তাঁরা। আর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই অফলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে বর্তমানে মানসিক চাপের সম্মুখীন হয়েছেন তাঁরা । যদিও কর্তৃপক্ষ কর্তৃক জানানো হয়েছিল যে, ছাত্র-ছাত্রীদের স্বার্থেই অফলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেক্ষেত্রে পড়ুয়াদের বক্তব্য ,ছয় মাসের সিলেবাস তিন মাসে শেষ করে এত অল্প সময়ের মধ্যে অফলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত কী ভাবে তাদের স্বার্থে কাজ করবে তা তা্রা আপাতত বুঝতে পারছেন না । তাঁরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যতক্ষণ না পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিখিত আকারে জানাচ্ছেন যে তাদের পরীক্ষা অনলাইনে হবে ততক্ষণ তাঁরা তাদের আন্দোলন বন্ধ করছেন না। সূত্রের খবর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিক্ষোভরত পড়ুয়াদের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানা গিয়েছে। তবে বর্তমানে বিশ্বভারতী চত্বরের পরিস্থিতি অত্যন্ত উত্তপ্ত। প্ল্যাকার্ড হাতে অনলাইন পরীক্ষার দাবিতে সরব পড়ুয়ারা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories