Prothom Kolkata

Popular Bangla News Website

পরীক্ষা নিতে হবে অনলাইনে, বিক্ষোভ-আন্দোলনে ফের শিরোনামে আলিয়া

।। প্রথম কলকাতা।।

ফের শিরোনামে আলিয়া বিশ্ববিদ্যালয়। কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অভিযোগ ছিল, ছ’মাসের পাঠক্রম দু মাসের মধ্যে শেষ করিয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়। যার ফলে সমস্যায় পড়েছে বহু পড়ুয়া। যে অভিযোগে রেজিস্টার, ডেপুটি রেজিস্ট্রার, ডিনকে ঘেরাও করেন ছাত্ররা। এবার আবার বিক্ষোভ শুরু হলো আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে। অফলাইনের বদলে অনলাইনে পরীক্ষা নেবার দাবিতে চলছে বিক্ষোভ। অনলাইনে পরীক্ষা না নেওয়া হলে পরীক্ষা বয়কটের হুমকি পর্যন্ত নিতে দেখা যাচ্ছে পড়ুয়াদের।

সম্প্রতি, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। তবে, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, স্নাতক ও স্নাতকোত্তরের সমস্ত পরীক্ষা নেওয়া হবে অফলাইনে। এই পরিস্থিতিতে আলিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয় অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তেই প্রবল বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাসে শুরু হলো প্রবল বিক্ষোভ। একাধিক পড়ুয়ার দাবী, বহু বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিলে আলিয়া বিশ্ববিদ্যালয় কেন পরীক্ষা নিচ্ছে অফলাইনে? তাঁদের হুঁশিয়ারি, অনলাইনে পরীক্ষা নেওয়া না হলে পরীক্ষা বয়কট করা হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয়ে একটি বৈঠক ডাকা হবে। বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হবে পরীক্ষা অফলাইনের পরিবর্তে অনলাইনে নেওয়া যায় কিনা? বিক্ষুব্ধ পড়ুয়াদের দাবি, দীর্ঘদিন ধরে অনলাইনে পড়াশোনা চলেছে। অনেকেই অনলাইনে পড়াশোনাতে অভ্যস্ত হয়ে পড়েছেন। এই পরিস্থিতিতে যদি হঠাৎ করে অফলাইনে পরীক্ষা নেওয়া হয়। তবে সমস্যায় পড়তে হবে বহু পড়ুয়াকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories