Prothom Kolkata

Popular Bangla News Website

‘৫ মাসের টাকা পেন্ডিং’, প্রশাসনিক বৈঠক থেকে ফের কেন্দ্রের বিরুদ্ধে তোপ মমতার

1 min read

।। প্রথম কলকাতা।।

আজ পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে যোগদান করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচনের পর এই প্রথম পশ্চিম মেদিনীপুরে তাঁর বৈঠক। মুখ্যমন্ত্রীর বৈঠকের কারণে সেখানে আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বৈঠকে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী ১০০ দিনের কাজ নিয়ে আলোচনা করলেন। যেখানে মুখ্যমন্ত্রী অভিযোগ করলেন, ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার।

পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে যোগদান করে মুখ্যমন্ত্রী মমতা জানান, “১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্র। তবু, এটা আমরা নিশ্চিত করবো, যাতে তারা লেবারটা ১০০ দিনের কাজের লোককে দিয়ে করানো হয়। যারা ১০০ দিনের কাজ নিয়মিত করেন, যারা জব কার্ড হোল্ডার্স আছেন, তাদেরকে দেখতে। না হলে লোককে আমি কাজ দেবো, ওরা মাইনে পাবে না। সেটা ঠিক হচ্ছে না। একদিকে গ্যাসের দাম, পেট্রোল-ডিজেলের দাম আগুন, ৮০০ ওষুধের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে আগুন। তার মধ্যে ওরা যদি ১০০ দিনের কাজের টাকা না পায়, তাহলে খাবে কি? ভবিষ্যত পরিকল্পনা করা উচিত। যখন দেবে, তখন সেভাবেই করবো। ৫ মাস পেন্ডিং আছে, একটা তো উপায় বের করতে হবে। লোকগুলো তো আমাদের। এটা নিয়ে একটা প্ল্যান করা হোক।”

ইতিপূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, কেন্দ্র টাকা দেয় নি বলে ১০০ দিনের কাজ বন্ধ হয়ে গেছে রাজ্যে। ১০০ দিনের প্রকল্পর বকেয়া টাকা চেয়ে সরাসরি প্রধানমন্ত্রীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লিখেছিলেন, কেন্দ্রে বকেয়া টাকা না দেওয়ায় রাজ্য সরকার ১০০ দিনের কাজের শ্রমিকদের পারিশ্রমিক দিতে পারছে না। যার ফলে সমস্যায় পড়েছেন বহু মানুষ। তিনি জানিয়েছিলেন, মনরেগা প্রকল্পে রাজ্যের প্রাপ্য সাড়ে ৬ হাজার কোটি টাকা গত চার মাস ধরে বকেয়া রেখে দিয়েছে কেন্দ্র। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনার অর্থ দেওয়া হচ্ছে না বাংলাকে। ১০০ দিনের কাজ ও প্রধানমন্ত্রী আবাস যোজনায় দেশের মধ্যে বাংলা শীর্ষে থাকলেও বাংলাকে তার ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories