Prothom Kolkata

Popular Bangla News Website

LIC IPO, প্রতি শেয়ারে কতটা ছাড় পাওয়া গেল? কতটা দাগ কাটল বাজারে?

1 min read

।। প্রথম কলকাতা।।

এই আইপিওর ইস্যু প্রাইজ ছিল ৯৪৯ টাকা। কিন্তু পাবলিক অফারে প্রায় ৮.৬২ শতাংশ বা ৮১.৮০ টাকা ছাড়ে ৮৬৭.২০ টাকায় তালিকাভুক্ত হয় এলআইসির আইপিও।

খুচরো ক্রেতা, পলিসিহোল্ডার এবং কর্মচারীদের মধ্যে ভালো সাড়া পেয়েছিল আইপিওটি। সবমিলিয়ে প্রায় তিনগুণ সাবস্ক্রিপশন পেয়েছে এলআইসির আইপিও। লক্ষণীয় বিষয়, এই আইপিওতে প্রধানত খুচরো পলিসিহোল্ডার এবং প্রাতিষ্ঠানিক ক্রেতাদের আগ্রহ বেশি চোখে পড়ে। বিদেশী বিনিয়োগকারীদের সেভাবে কিনতে দেখা যায়নি। এই আইপিও থেকে সরকারের ঘরে ২০৫৫৭ কোটি টাকা এসেছে।

এলআইসি গ্রাহক ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের যথাক্রমে ৮৮৯ টাকা ও ৯০৪ টাকা মূল্যে শেয়ার দেওয়া হয়। তারা যথাক্রমে ৬০ টাকা ও ৪৫ টাকা করে ছাড় পেয়েছেন। ২২.১৩ কোটির বেশি শেয়ার বিক্রি হয়েছে এর দ্বারা। প্রাইজ ব্যান্ড ছিল ৯০২-৯৪৯ টাকা প্রতি শেয়ারে।

দেশ ও বিশ্বের অর্থনীতিতে বেশকিছু অস্থিরতা থাকায় এলআইসি আইপিও সেইভাবে দাগ কাটতে পারেনি। প্রত্যাশার থেকে অনেকটাই কম মূল্যে তালিকাভুক্ত হয় এলআইসির আইপিও। তবে সময়ের সাথে পরিস্থিতিতে বদল আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ভারতে বীমা বাজারে সবচেয়ে বড় অংশীদারিত্ব রয়েছে এলআইসির। সেই দিক থেকে স্বল্পমেয়াদী ভালো সাড়া না পাওয়া গেলেও দীর্ঘমেয়াদী ভালো ফলাফল করতে পারে এলআইসি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories