Prothom Kolkata

Popular Bangla News Website

এই প্রথম, হাইকোর্টের শুনানি হল হোয়াটসঅ্যাপে ! কিন্তু কেন ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

হোয়াট্সঅ্যাপ শুধুমাত্র ভারত নয়, সারা বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে । এমনকি অফিসিয়াল কাজের পাশাপাশি আর্থিক লেনদেনের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। এখানে ভয়েস কল, ভিডিও কল, মেসেজ ছাড়াও রয়েছে দুর্দান্ত সব ফিচার্স। এবার সেই হোয়াটসঅ্যাপে হল হাইকোর্টের শুনানি, এই ঘটনা এই প্রথম। শুধু তাই নয় , যেদিন শুনানি করা হয় সেদিন রবিবার ছিল । এই দিন বিচারপতি ছিলেন ছুটিতে।

আসলে রবিবার একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বিচারপতির জি আর স্বামীনাথন গিয়েছিলেন নাগেরকয়লে। শ্রী অভিষ্ঠ বরদরাজা স্বামী মন্দিরের বংশগত ট্রাস্টি পিআর শ্রীনিবাসন জানিয়েছিলেন তার গ্রামে সোমবার রথ উৎসবের আয়োজন না করা হলে গ্রামটির ঐশ্বরিক ক্রোধের মুখোমুখি হতে পারে। সেই বিষয়ে বিচারপতি শুনানি করেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

শুনানির একদম শুরুতে মাদ্রাজ হাইকোর্ট জানিয়ে দেয় , রিট পিটিশনের আন্তরিক প্রার্থনার কারণে বিচারপতি নাগেরকয়েল থেকে জরুরি শুনানি করেছেন এবং সেই শুনানি হোয়াটসঅ্যাপের মাধ্যমে হয়েছে। এক্ষেত্রে বিচারপতি ছিলেন নাগেরকয়েল থেকে , আবেদনকারীর আইনজীবী ছিলেন অপর একটি জায়গায়, আবার সলিসিটর জেনারেল ছিলেন শহরের অন্য একটি জায়গায়। সলিসিটর জেনারেল বিচারককে জানিয়েছেন, উৎসব-আয়োজনে সরকারের কোন সমস্যা নেই। সরকারের উদ্বেগ সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে। সম্প্রতি তাঞ্জোর জেলায় একটি রথ যাত্রায় বড়সড় দুর্ঘটনা ঘটেছে । সেক্ষেত্রে শুধুমাত্র নিরাপত্তার নিয়মগুলি সঠিকভাবে না মানার কারণে দুর্ঘটনা ঘটে।

বিচারপতি মন্দির কর্তৃপক্ষকে উৎসবের আয়োজন করতে বলেছেন, কিন্তু এক্ষেত্রে সরকার কর্তৃক বেঁধে দেওয়া শর্তাবলী গুলি কঠোরভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি রথযাত্রার শুরু থেকে গন্তব্যে যাওয়ার কয়েক ঘণ্টার জন্য ওই এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হবে সরকারি তরফ থেকে। কারণ গত মাসে যখন তাঞ্জোরের একটি মন্দিরের শোভাযাত্রা দুর্ঘটনা ঘটে তার অন্যতম কারণ ছিল বৈদ্যুতিক তারের সংস্পর্শ। যার কারণে ঘটনাস্থলেই প্রায় ১১ জন নিহত হয়েছিলেন এবং ১৭ জন আহত হয়েছিলেন। তাই আদালতে তরফ থেকে শুনানির সময় জানানো হয়, বিষয়টির গুরুত্ব বুঝে তবে এই প্রযুক্তি ব্যবহার করা উচিত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories