Prothom Kolkata

Popular Bangla News Website

কড়া সর্তকতা জারি করল আরবিআই ! ব্যাঙ্কের নাম করে কীভাবে ঠকাচ্ছে প্রতারকরা ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে গ্রাহকদের উদ্দেশ্যে সর্তকতা জারি করা হল। ইতিমধ্যেই বহু মানুষ প্রতারণার কারণে বিশাল অর্থ কেলেঙ্কারির শিকার হয়েছেন । তাই এই সম্ভাব্য প্রতারণামূলক কার্যকলাপ থেকে বাঁচতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সাধারণ মানুষকে জানিয়ে দিয়েছে, তারা কখনই কোনো অযাচিত ফোন কিংবা কল করবেন না। সম্প্রতি দেখা যাচ্ছে যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নাম করে বহু ব্যক্তির কাছে ফোন ,মেসেজ , এমনকি মেইল পর্যন্ত করা হচ্ছে। পাশাপাশি দেওয়া হচ্ছে নানান ধরনের আকর্ষণীয় অফার কিংবা লটারি জেতার সুযোগ। এছাড়াও বিদেশি মুদ্রা সস্তায় পাওয়ার প্রলোভনে পা দিয়ে ইতিমধ্যেই বহু মানুষ প্রতারণার শিকার হয়েছেন।

প্রতারণা থেকে বাঁচতে আরবিআই-এর তরফ থেকে বলা হয়েছে, যেন এই ধরনের অফার একেবারেই বিশ্বাস না করা হয়। প্রতারকরা এমন কিছু ওয়েবসাইট বানিয়েছে যা অনেকটা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মত দেখতে লাগে। পাশাপাশি প্রস্তাবগুলিতে অফিসারদের নাম থাকে এবং উর্দ্ধতন আধিকারিকদের সই থাকে। আসলে এগুলি সবই জাল। মানুষকে আরও বেশি সতর্ক করতে আরবিআই তাদের পাবলিক অথরিটির যে কোন বিভাগে কর্মরত অফিসারদের যোগাযোগের বিশদ বিবরণ উল্লেখ করেছে।

সতর্ক করে জানানো হয়েছে, প্রতারকরা প্রথমে গ্রাহকদের ফোন করে ক্লিয়ারেন্স চার্জ, ট্যাক্স ক্লিয়ারেন্স চার্জ, প্রসেসিং ফি, লেনদেন চার্জ প্রভৃতির নাম করে সামান্য অল্প পরিমাণে টাকা চান । তারপর সেই টাকা প্রতারকদের অ্যাকাউন্টে জমা করতে বলা হয়। এক্ষেত্রে প্রতারকদের বিভিন্ন ব্যাঙ্কের নানান শাখায় একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। এইভাবে বারংবার টাকা জমা দেওয়ার পর অঙ্কের পরিমাণ বেশি হয়ে গেলে প্রতারকরা সেই টাকা তুলে নেন কিংবা বিদেশে স্থানান্তর করে দেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories