Prothom Kolkata

Popular Bangla News Website

এই লক্ষণগুলি অবহেলা করলেই বিপদ ! বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসে রইল অজানা কথা

।। প্রথম কলকাতা ।।

প্রতিবছর মে মাসের ১৭ তারিখে পালন করা হয় বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। উচ্চ রক্তচাপ বর্তমান দিনে কমবেশি বেশিরভাগ মানুষের কাছেই একটি গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, এই সমস্যার কারণে শরীরে বাঁধছে জটিল রোগ। এমনকি মৃত্যুর আশঙ্কা পর্যন্ত তৈরি হয়। উচ্চ রক্তচাপের কারণে স্ট্রোক, হৃদরোগ , কিডনির সমস্যা দেখা দেয়। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রায় ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপ সমস্যায় ভুগছেন। শুধুমাত্র উচ্চ রক্তচাপের কারণে প্রতিবছর ৭০ লক্ষ মানুষের মৃত্যু ঘটে। উচ্চ রক্তচাপ মানেই বয়স্ক ব্যক্তিদের সমস্যা , এই ধারণা একেবারে ভুল। প্রতিবছর প্রায় ১০ শতাংশ থেকে ২০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি উচ্চ রক্তচাপের কারণে নানান শারীরিক জটিলতায় ভোগেন।

উচ্চ রক্তচাপ অনেক সময় বোঝা যায় না, তবে শারীরিক এমন কিছু লক্ষণ আছে যা দেখে আপনি আন্দাজ করতে পারবেন, আপনার উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে।

•একদম ঘুম থেকে উঠে অর্থাৎ খুব ভোরবেলা যদি মাথা ব্যাথা হয় তাহলে এটি একটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে । যদিও এই সমস্যা কখনও কখনও ঘুমের অভাবের কারণেও হয়ে থাকে।

•যদি কোনো কারণ ছাড়াই নাক দিয়ে রক্তপাত হয় , তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি রক্তচাপ পরীক্ষা করান, কারণ এটি একটি উচ্চ রক্তচাপের লক্ষণ।

• অনিয়মিত হৃদস্পন্দন উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের একটি অন্যতম লক্ষণ।

•যদি মাঝেমধ্যেই শ্বাসকষ্ট অনুভব করেন এবং বুকে ব্যাথা হয় তাহলে রক্তচাপ পরীক্ষা করান এবং চিকিৎসকের পরামর্শ নিন কারণ এটি উচ্চ রক্তচাপের লক্ষণ ।

•উচ্চ রক্তচাপের লক্ষণ গুলির মধ্যে চরম একটি লক্ষণ হল, প্রস্রাবে রক্ত। পাশাপাশি এটি ক্যান্সারের লক্ষণ হতে পারে । তাই আপনি যদি প্রস্রাবে রক্ত লক্ষ্য করেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গত কয়েক বছরে ভারতে উচ্চ রক্তচাপের সমস্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী শহরের প্রায় ৩৩ শতাংশ এবং গ্রামের প্রায় ২৫ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপ জনিত নানান সমস্যায় ভুগছেন। প্রতিবছর মে মাসের ১৭ তারিখে এই বিষয়ে সচেতন করতে বিশ্বব্যাপী উচ্চ রক্তচাপ দিবস পালন করা হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories