Prothom Kolkata

Popular Bangla News Website

মোদীর গড় বারাণসীতে বঙ্গভবন তৈরি করবে TMC! নকশা তৈরির নির্দেশ পূর্ত দফতরকে

।। প্রথম কলকাতা।।

উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকা বারাণসীতে বঙ্গভবন তৈরির সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর নির্দেশের পরেই শুরু হল জোর তৎপরতা নবান্নের। কাশী বিশ্বনাথ মন্দির থেকে দেড় কিলোমিটার দূরে একটি স্থান বাছা হয়েছে। বারাণসীতে বহুতল নির্মাণের জন্য ফ্লোর এরিয়া রেশিও বারানসীর পুর নিগমের কাছে জানতে চাইলো নবান্ন। সেইসঙ্গে বঙ্গভবন বানাতে হলে কী কী নিয়ম মানতে হবে? সেটাও জানতে চেয়েছে নবান্ন। জানা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই ভবনের নকশা তৈরির কাজ শুরু হবে।

বারাণসীর বিশ্বনাথ মন্দির থেকে দেড় কিলোমিটার দূরে একটি স্থান চিহ্নিত করা হয়েছে। প্রায় এক একরের কাছাকাছি জমি রয়েছে সেখানে। সেখানে কোচবিহার রাজার এক প্রাসাদ রয়েছে। যার উপযুক্ত রক্ষণাবেক্ষণ হচ্ছে না বলে, অভিযোগ রয়েছে বহু মানুষের। এই প্রাসাদ সন্নিহিত এক একর জমিতে বঙ্গভবন তৈরীর পরিকল্পনা রয়েছে নবান্নের।

মূলত, বাঙালি পর্যটকদের কথা চিন্তা করেই বঙ্গভবন তৈরীর ইচ্ছা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অখিলেশ যাদবের হয়ে ভোটের প্রচারে বারাণসী গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেসময় বারাণসীতে বঙ্গভবন তৈরীর ব্যাপারে তিনি চিন্তাভাবনা করেছিলেন। এই উদ্দেশ্যে গত শুক্রবার নবান্নে এক বিশেষ বৈঠক বসে। বঙ্গভবনের জন্য নকশা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের পূর্ত দপ্তরকে।

তবে, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর গড়েই বঙ্গভবন তৈরীর মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে, অভিযোগ করেছেন বিরোধীরা। এ প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানালেন, মমতা বন্দ্যোপাধ্যায় বারাণসীতে শুধু বঙ্গভবন কেন বানাবেন? লোকসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করুন। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ভোটে দাঁড়ান।

তবে, বঙ্গভবন তৈরির পরিকল্পনা প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের বক্তব্য, এর পেছনে কোনো রাজনীতি নেই। বরং বাংলার মানুষ উত্তরপ্রদেশে গেলে এই ভবনে থাকার সুবিধা পাবেন। সে কথা ভেবে যদি রাজ্য এই সিদ্ধান্ত নেয়, তাতে ক্ষতি কোথায়?

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories