Prothom Kolkata

Popular Bangla News Website

কলকাতার রাস্তায় এবার সিএনজি বাস পরিষেবা, সূচনা করলেন ফিরহাদ হাকিম

।। প্রথম কলকাতা।।

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে একেবারে নাজেহাল অবস্থা হয়ে গিয়েছিল বেসরকারি বাস গুলির। রীতিমতো রাস্তায় বাস নামানো বন্ধ করে দেওয়ার মতন সিদ্ধান্ত নিতে চলেছিলেন তাঁরা। আর সেই পরিস্থিতিতে এবার কলকাতায় বেসরকারি সিএনজি বাস পরিষেবা শুরু করলেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। আজ ৫ টি সিএনজি গ্যাস দ্বারা চালিত বেসরকারি বাসের উদ্বোধন করা হয়। আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে কলকাতার রাস্তায় পরিবহণ দফতরের সহযোগিতায় এই পাঁচটি বাস চলবে। এই বাসের রুট হল নিউটাউন সাপুরজি থেকে শুরু করে উল্টোডাঙ্গা ১৫ নম্বর সরকারি বাস স্ট্যান্ড পর্যন্ত।

ফিরহাদ হাকিম জানান, কলকাতায় সিএনজি গ্যাস সাপ্লাই করার জন্য ইতিমধ্যে একটি সংস্থার সঙ্গে কথাবার্তা বলা হয়েছে পরিবহন দপ্তরের তরফ থেকে। তাঁরাই সিএনজি গ্যাস সাপ্লাই করবে। তবে খুব তাড়াতাড়ি কলকাতাতেও সিএনজি গ্যাসের লাইন চলে আসবে বলে আশ্বাস দিলেন তিনি। এছাড়াও পরিবহন দপ্তরের ডিপোতে সরকারি এবং বেসরকারি সিএনজি বাসের গ্যাস নেওয়ার ব্যবস্থা থাকছে বলে জানালেন তিনি। কলকাতায় এবার সিএনজি ছাড়াও ইলেকট্রিক চালিত গাড়ি চালানোর চেষ্টা করছে পরিবহন দপ্তর। জানিয়ে সিইএসসি এর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানালেন পরিবহন মন্ত্রী।

জানা যাচ্ছে, এই পরিবেশবান্ধব বাসগুলোতে আসন সংখ্যা হল ৩১ টি স। প্রত্যেকটি বাসই বাতানুকূল। ইন্দোরের একটি বেসরকারি সংস্থা থেকে আপাতত এই পাঁচটি বাস আনা হয়েছে। কিন্তু মোট ২০টি বাস নিউটাউনের রাস্তায় চলবে বলে জানা গিয়েছে । ধাপে ধাপে সেই বাসগুলিকেও এনে তুলে দেওয়া হবে বাস মালিকদের হাতে। তবে এই বাস গুলির ক্ষেত্রে সরকার একটি নির্দিষ্ট ভাড়া ঠিক করে দিয়েছে আর বেসরকারি বাস চালকদের সেই ভাড়াই নিতে হবে বলে জানিয়ে দিলেন ফিরহাদ হাকিম। ধীরে ধীরে গোটা পরিবহন পরিষেবাকে সিএনজি এবং ইলেকট্রিক চালিত করার লক্ষ্য রয়েছে পরিবহন দপ্তরের, এমনটাই জানা গেল পরিবহন দপ্তর সূত্রে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories