Prothom Kolkata

Popular Bangla News Website

আর রফতানি করবে না ভারত, বিশ্ব বাজারে লাফিয়ে বাড়ছে গমের দাম

1 min read

।।প্রথম কলকাতা।।

গম রফতানিতে সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। কিন্তু এর ঠিক পরই আন্তর্জাতিক বাজারে ক্রমাগত উর্দ্ধমুখী গমের দাম । একদিকে রাশিয়া-ইউক্রেন সংকটে বিশ্বে লাফিয়ে বেড়েছে গমের দাম । অন্যদিকে নিজেদের খাদ্য নিরাপত্তার কথা ভেবে ভারত জানিয়েছে, তারা আর গম রফতানি করতে পারবে না। ভারতের এই সিদ্ধান্তে শোরগোল পড়ে বিশ্ব বাজারে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে অবিলম্বে গমের রফতানি বন্ধ করা হচ্ছে। দেশীয় বাজারে মূল্যবৃদ্ধিতে লাগাম টানার জন্যে এমন সিদ্ধান্ত। এছাড়াও জানানো হয় , মানুষের খাদ্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে ও প্রতিবেশি সঙ্কটাপন্ন দেশগুলির কথা ভেবেই এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চারদিকে মূল্যস্ফীতির এই রমরমা দশায় ভারতের এমন ঘোষণায় আরও চাপ বেড়েছে আন্তর্জাতিক বাজারে। ইতিমধ্যেই ইউরোপের বাজারে সোমবার প্রতি টন গমের দাম ৪৩৫ ইউরোতে পৌঁছেছে।

এ বিষয়ে ভারতের এই সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ জানিয়েছে ইউরোপের G7 অন্তর্ভুক্ত দেশগুলি। ইউরোপের G7 অন্তর্ভুক্ত দেশগুলির ক্ষোভের প্রতিক্রিয়ায় আবারও ভারতের পাশে চিন। ইতিমধ্যেই চিনের সরকার সংবাদমাধ্যমকে জানিয়েছে, “ভারতের মতো উন্নয়নশীল দেশের সমালোচনা করে বিশ্বের খাদ্য পরিস্থিতির কোনও উন্নতি হবে না। ভারতকে দোষ দিয়েও কোনও লাভ নেই। বিশ্বের খাদ্য সঙ্কটের পরিস্থিতি এড়াতে এগিয়ে আসা উচিত বিশ্বের উন্নত দেশগুলিরই।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories