Prothom Kolkata

Popular Bangla News Website

সিম কার্ড ছাড়া iPhone ব্যবহার করুক মানুষ, চেয়েছিলেন স্টিভ জবস, তাঁর কথাই সত্যি হল!

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে iPhone কিংবা Android সব ধরণের ফোনেই রয়েছে ফিজিক্যাল সিম কার্ড রাখার ব্যবস্থা। এই সিম কার্ড থাকা মানে আপনি একটি নির্দিষ্ট নেটওয়ার্কের সাথে আবদ্ধ হয়ে যান। কিন্তু ধীরে ধীরে ফিজিক্যাল সিম কার্ড থেকে সরে ই-সিম (e-SIM) কার্ডে প্রবেশ করছেন বিভিন্ন টেলিকম অপারেটর। এই ই-সিম কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল ফোনে ফিজিক্যালি কোনও সিম কার্ড রাখার দরকার পড়বে না, ভার্চুয়ালি একটি সিম ইন্সটল করা থাকবে ফোনে।

কিন্তু এই চিন্তাভাবনা অনেকদিন আগেই করে ফেলেছিলেন Apple এর প্রতিষ্ঠাতা স্টিভ জবস। সম্প্রতি জনপ্রিয় গ্যাজেট iPod এর স্রষ্টা টনি ফ্যাডেল এক সংবাদ মাধ্যমের সাথে সাক্ষাৎকারে জানান, স্টিভ জবস চেয়েছিলেন iPhone কে একটি এমন কানেক্টড ডিভাইজ বানানো হোক যেখানে কোনও সিম কার্ড স্লট থাকবে না।

টনি ফ্যাডেল বলেন, স্টিভ জবস ফিজিক্যাল সিম কার্ড সহ ফোন লঞ্চ করতে চাননি। এই ধরণের সিম কার্ডে সাধারণত ব্যবহৃত হয় GSM প্রযুক্তি। তিনি এর পরিবর্তে CDMA প্রযুক্তি ব্যবহার করতে চেয়েছিলেন যা সরাসরি সেল টাওয়ারগুলির সাথে কানেক্টেড থাকবে। এমনকি Apple এর তরফ থেকে iPhone 4 এ CDMA ভার্সনও লঞ্চ করা হয়েছিল, কিন্তু এর সাথে দেওয়া হয়েছিল সিম কার্ড স্লটও।

আসলে Apple বিগত কয়েক বছর ধরেই সিমকার্ডহীন ফোন লঞ্চ করার জন্য কাজ করে চলেছে। বলা যেতে পারে, স্মার্টফোন দুনিয়ায় আরও এক বিপ্লব আনতে চায় তারা। কানাঘুষো খবর, আসন্ন iPhone 15 Pro -তে নাকি Apple কোনও সিমকার্ড রাখবে না। অন্যদিকে Apple এর দেখাদেখি বিভিন্ন Android ফোন সংস্থাও ভবিষ্যতে সিমকার্ডহীন প্রযুক্তির ফোন লঞ্চ করতে পারে।

উল্লেখ্য, বিশ্বে প্রথম iPhone লঞ্চ হয় ২০০৭ সালে। তার ঠিক চার বছর বাদেই মারা যান স্টিভ জবস। কিন্তু এ থেকে বোঝা সেই সময় তার চিন্তাভাবনা বর্তমান সময়ে দাঁড়িয়ে কতটা আধুনিক এবং সুদূরপ্রসারী ছিল।

Categories