Prothom Kolkata

Popular Bangla News Website

‘ভারত-নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট’, নেপাল সফরে বার্তা মোদীর

1 min read

।। প্রথম কলকাতা।।

ভারত ও নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্ক দীর্ঘকাল ভালো থাকলেও গত ২০২০ সালে দেখা দেয় সীমান্ত সমস্যা। দু’দেশের কূটনৈতিক সম্পর্ক কিছুটা হলেও খারাপ হয়। এরপর আজ নেপাল সফর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নেপালে গিয়ে তিনি জানালেন, ভারত-নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট।

গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনী পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিলেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। মায়াদেবী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী। এরপর শের বাহাদুর দেউবার সঙ্গে তোলা ছবি ট্যুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘বন্ধুত্বের চিরন্তন বন্ধন’।

নেপালে বেশ কিছু বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছেন, “এই আন্তর্জাতিক পরিস্থিতিতে ভারত-নেপাল শক্তিশালী সম্পর্ক থেকে মানবিকতা উপকৃত হবে। ভারত-নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। বুদ্ধের আদর্শ মেনে আন্তর্জাতিক সমস্যা সমাধানে ভারত-নেপাল একসঙ্গে কাজ করবে। মায়াদেবী মন্দিরে পুজো দিয়ে আমি যা অনুভব করেছি, তা জীবনে কোনদিন ভুলবো না। লুম্বিনিতে আসতে পেরে আমি আনন্দিত। সারনাথ, বোধগয়া, কুশিনগর থেকে লুম্বিনী, ভারত ও নেপালের মধ্যে অভিন্ন ঐতিহ্য ও মূল্যবোধের অনেক সাদৃশ্য আছে। ভারতে রাম মন্দির তৈরি হওয়ায় ভারতীয়দের মত নেপালের বাসিন্দারাও খুশি হয়েছেন।

আজ নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে মৌ চুক্তি স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মধ্যে অন্যতম হল নেপালে ডঃ আম্বেদকর চেয়ার ফর বুদ্ধিস্ট স্টাডিজের সূচনা। ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশন্স ও লুম্বিনী বুদ্ধিস্ট ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে এই শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হবে। এছাড়া আইআইটি মাদ্রাজ ও কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের মধ্যে মৌ চুক্তি স্বাক্ষরিত হলো।

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা জানিয়েছেন, “লুম্বিনীর পবিত্র মাটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এই পবিত্র মাটির বিশেষ অনুষ্ঠানে নরেন্দ্র মোদী উপস্থিত থাকায় আমি আপ্লুত।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories