Prothom Kolkata

Popular Bangla News Website

৮ বছরে রেকর্ড মুদ্রাস্ফীতি, রবিবাসরীয় বাজারে হাতে ছ্যাঁকা সাধারণের

1 min read

।। প্রথম কলকাতা।।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যাপক মূল্যবৃদ্ধি কালঘাম ছুটিয়ে দিচ্ছে মধ্যবিত্তের। জ্বালানির দাম যেমন হু হু করে বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রান্নার তেল থেকে শুরু করে শাকসবজি, মাছ, মাংসের দাম। গত ৮ বছরের রেকর্ড ভেঙে সর্বোচ্চ অবস্থায় দেশের খুচরো মুদ্রাস্ফীতি। যার ফলে দিনদিন শোচনীয় হয়ে পড়ছে সাধারণ মানুষের অবস্থা। এপ্রিল মাসে দেশে খুচরোর মুদ্রাস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭.৭৯ শতাংশ, কিন্তু ২০২১ সালের এপ্রিল মাসে এই হার ছিল ৪.২৩ শতাংশ। অর্থাৎ, এক বছরের মধ্যেই যা প্রায় দ্বিগুণ।

এই মুদ্রাস্ফীতি ৮ বছরের মধ্যে সর্বোচ্চ। আগামী দিনে অবস্থা আরো ভয়ঙ্কর হতে চলেছে বলে, আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। আজ রবিবারের বাজারের চেনা চিত্র যেন অনেকটাই উধাও। চিন্তাভাবনা করে বাজার করছেন মানুষেরা। বাজেটে কাটছাঁট করতে হচ্ছে। কারণ ভোজ্যতেল, শাক-সবজি, মাছ, মাংসর দাম আকাশ ছোঁয়া। রবিবারের বাজারে কার্যত হাঁসফাঁস অবস্থা মানুষের। রবিবার মানেই বিরাট বাজার, বিরাট খাওয়া-দাওয়ার সেই ছবি যেন কোথাও উধাও।

গড়িয়াহাট মার্কেটে বাজার করতে এসেছেন বহু মানুষ। রবিবারে যেমন বাজারে ভিড় থাকে, সেই ভিড় রয়েছে মাছের বাজারে। কিন্তু অতিরিক্ত মূল্যের কারণে কাটছাঁট করতে হচ্ছে মানুষকে। বাজেটে কাটছাঁট করে মাছ, মাংস কিনছেন সাধারণ মানুষেরা। বাজারের রুই মাছের দাম ৩০০ থেকে ৩৫০ টাকা কিলো, ইলিশ মাছের দাম ১৬০০ – ১৮০০ টাকা কিলো, ভেটকি মাছের দাম ৪০০ টাকা কিলো, বেড়েছে চিংড়ি মাছের দাম। মাছের দাম যেমন বেড়েছে তেমনি বেড়েছে শাকসবজির দাম।

সবজি কিনতেও পকেটের টান পড়ছে মধ্যবিত্তের। হাওড়ার কদমতলা বাজারে ব্যাপক মূল্যবৃদ্ধির কারণে সবজির বাজারে ক্রেতার সংখ্যা কম তুলনামূলকভাবে। চন্দ্রমুখি আলু ৪০ টাকা কেজি দরে ,জ্যোতি আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে, টমেটোর দাম আকাশছোঁয়া, ৮০ – ১০০ টাকা, কাঁচা লঙ্কা প্রতি কিলো ১০০ টাকা। তাই খুব বেশি কেনা-বেচা হচ্ছে না।

বর্ধমানের বাজারে চন্দ্রমুখী আলুর দাম রয়েছে ৪০ টাকা, জ্যোতি আলুর দাম একটু কমে হয়েছে ২৮ টাকা কিলো। দাম বৃদ্ধির কারণে বাজারে বিক্রেতার সংখ্যা কম। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রভাব দেখা যাচ্ছে শিলিগুড়ির বাজারেও। সেখানেও বিক্রেতার সংখ্যা তুলনামূলকভাবে কম। অন্যান্য জিনিসের সঙ্গে মুদিখানার জিনিসের দাম বেড়েছে ব্যাপকভাবে। চাল, ডাল, তেল, নুনের দাম বেড়েছে। ভালো চালের দাম প্রতি কেজিতে ২০ টাকা, ২৫ টাকা বেড়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories