Prothom Kolkata

Popular Bangla News Website

হোয়াটসঅ্যাপে ‘হাই’ লিখলেই হবে সমস্যার সমাধান! জনসংযোগ বাড়াতে নয়া উদ্যোগ ফিরহাদের

।। প্রথম কলকাতা।।

বউবাজারের মেট্রো বিপর্যয় নিয়ে বর্তমানে বেশ চিন্তিত কলকাতা পুরসভা। ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের কীভাবে পুনর্বাসন দেওয়া যায় তা নিয়ে চিন্তিত খোদ কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। আর এই ঘটনার পর এবার কলকাতা পৌরসভার অন্তর্গত যে সমস্ত এলাকাগুলি রয়েছে সেখানকার সাধারণ মানুষের সঙ্গে জনসংযোগ বৃদ্ধি করার উদ্দেশ্যে নয়া পদক্ষেপ গ্রহণ করলেন তিনি নিজেই । তাঁর এই উদ্যোগের নাম দিলেন ‘শো ইওর মেয়র’। শনিবার একটি সাংবাদিক বৈঠকে কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম এই ঘোষণা করেন।

শো ইওর মেয়র বিষয়টি আসলে কী? এর উত্তর নিজেই দিয়ে দিলেন ফিরহাদ হাকিম । তিনি জানালেন, এবার শুধু হোয়াটসঅ্যাপে একটি ‘হাই’ মেসেজ পাঠাতে হবে আর তারপর জনসাধারণের সমস্যার সমাধান হয়ে যাবে। ৮৩৩৫৫৫৯৯১১ এই নম্বরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ নিজেদের সমস্যার কথা জানাতে একটি ‘হাই’ মেসেজ পাঠাবেন আর সেই মেসেজের রিপ্লাইয়ে কিছু অপশন আসবে । আর তারপর সেখানে যাবতীয় নাগরিক পরিষেবা থেকে সমস্ত সমস্যার কথা জানাতে পারবেন সাধারণ মানুষ । এরপর সেই সমস্যার সমাধান কীভাবে করা যায় তার ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা।

এমনকি ফিরহাদ হাকিম জানান, প্রত্যেকটি সমস্যা তিনি নিজে বসে পর্যবেক্ষণ করবেন এবং তা সমাধানের জন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন। নির্দিষ্ট বিভাগকে এই কাজের দায়িত্ব দেওয়া হবে বলে জানালেন তিনি। এছাড়াও নাগরিকদের জন্য একটি কমপ্লেন বক্স এর ব্যবস্থা করা হবে পুরসভার তরফ থেকে। এই উদ্যোগ গ্রহণ করার কারণ হিসেবে তিনি জানান, এর আগে ‘টক টু ইওর মেয়র’ উদ্যোগ গ্রহণ করা হয়েছিল ,যার মাধ্যমে নাগরিকদের বহু সমস্যার সমাধান করা গিয়েছে। সেখানে ফোন করে সমস্যার কথা জানাতে হচ্ছিল। কিন্তু অনেকেই মেয়রকে ফোনে না পাওয়ায় তাদের সমস্যার কথা জানাতে পারছেন না । যার কারণে ফের একটি নয়া পদক্ষেপ শো ইওর মেয়র। এর মাধ্যমে জনসংযোগ বৃদ্ধি পাবে এবং কলকাতার মানুষ নাগরিক পরিষেবা থেকে বঞ্চিত হবেন না ,এমনটাই দাবি ফিরহাদ হাকিমের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories