Prothom Kolkata

Popular Bangla News Website

মমতার ‘কবিতাবিতানে’র কাছে মান হারাচ্ছে ‘গীতবিতান’! ব্যঙ্গাত্মক খোঁচা শ্রীলেখার

1 min read

।।   প্রথম কলকাতা  ।।

সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা আকাদেমি পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তাঁর নিরলস সাহিত্যচর্চা, তাঁর সাধনার জন্য। আর তাই নিয়েই কিছুদিন আগে কটাক্ষের সুর ভেসে এসেছে অভিনেত্রী শ্রীলেখা মিত্রর তরফ থেকে। যেসব কবিতার জন্য ‘কবি মমতা’ পুরস্কৃত হয়েছেন সেই কবিতা পাঠ একটি ভিডিও শেয়ার করে শ্রীলেখা নিজের ফেসবুক পেজে। এবার তিনি সেই কবিতাবিতানকে নিয়েই নামলেন বিতর্কের ময়দানে।

শনিবার শ্রীলেখার ফেসবুকে পোস্টে দেখা গেছে রবীন্দ্রনাথের ‘গীতবিতান’ এবং মমতার ‘কবিতাবিতান’ এর মূল্যের তুলনা টানতে। অনলাইন ইকমার্স স্টোর ফ্লিপকার্টে ‘গীতবিতান’ এবং ‘কবিতাবিতান’ বই দুটির দামের স্ক্রিনশট পোস্ট করে ব্যঙ্গাত্মক ভক্তিতে শ্রীলেখা লিখেছেন,

অনলাইন বিকিকিনি মঞ্চে ‘গীতবিতান’-এর চেয়েও বেশি দাম ‘কবিতাবিতান’-এর! দু’টি বইয়ের দামের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি। যেখানে দেখা যাচ্ছে, রবীন্দ্রনাথ লিখিত বইটির দাম ৭২৯ টাকা। আর মমতা লিখিত বইটির দাম ১,১৩০ টাকা। সেই সূত্রেই অভিনেত্রীর বক্রোক্তি। ক্যাপশনে ব্যঙ্গাত্মক ভক্তিতে লিখেছেন, “উড়িয়া গেলো কেমনে? আমার মনোবিতান থেকে কে যেন হাম্বা ডাকিতেছে, যাই দেখিয়া আসি ঝপাং হইবার পূর্বে।”

এদিন শ্রীলেখার পোস্ট দেখে স্পষ্ট বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ে এখন দামী রাজ্যের মুখ্যমন্ত্রীর বই। যা দেখে মর্মাহত তিনি। আর তাই এই কটাক্ষের খোঁচা। যদিও শ্রীলেখার এমন পোস্টে বরাবরের মতোই মজা পেয়েছেন তার অনুরাগীরা।

প্রসঙ্গত সম্প্রতি বাংলা আকাদেমি পুরস্কারে পুরস্কৃত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতাবিতান’ কাব্যগ্রন্থের কয়েকটি কবিতা পাঠের ভিডিও নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করে শ্রীলেখা বলেছিলেন, “কে বলেছে বাঙালিরা শুধুই রবীন্দ্রনাথের লেখা পড়ে। এই তো কিছুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা আকাদেমি পুরস্কারে পুরস্কৃত হলেন তাঁর নিরলস সাহিত্যচর্চা, তাঁর সাধনার জন্য।” একই সাথে শ্রীলেখা বলেন, “আমি তাঁর প্রতি আমার সম্মান, শ্রদ্ধা জানিয়েছে তাঁর দুটো কবিতা পাঠ করলেন। প্রথমে পড়লেন ‘এপাং ওপাং ঝপাং’। কবিতা শেষ করেই কটাক্ষের সুরে অভিনেত্রী বললেন, ‘নিশ্চই এ কবিতার গুঢ় অর্থ আছে। তাই যাঁরা তাঁকে আকাদেমি পুরস্কার দিয়েছেন সুবিচার করেছেন। আর তারপর পড়েলেন ‘হাম্বা’। বললেন, ওঁর যে কত পশুপ্রেম আছে তা এই কবিতাটায় বোঝা যায়। আমিও তো পশুপ্রেমী।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories