Prothom Kolkata

Popular Bangla News Website

যুদ্ধে জেরে লাটে উঠেছে ভারতের হিরে ব্যবসা ! মাথায় হাত ব্যবসায়ীদের

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইউক্রেন আর রাশিয়ার যুদ্ধের জেরে এবার মাথায় হাত ভারতের গুজরাতের হিরে ব্যবসায়ীদের। চলতি বছরের ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া সামরিক অভিযান শুরু করলে, বিশ্বের বহু দেশ নানান ধরনের নিষেধাজ্ঞা জারি করে । এমনকি রাশিয়ার মাটিতে থাকা বহু নামিদামি সংস্থা তাদের ব্যবসা গুটিয়ে নেয় । আবার অনেকে রাশিয়ার সঙ্গে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে আমদানি-রপ্তানি। এই যুদ্ধের জেরে ক্ষতির মুখে গুজরাতের সুরাট, এই স্থান সারা বিশ্বে হিরে কাটা এবং পালিশের জন্য অত্যন্ত বিখ্যাত।

মূলত ইউরোপ এবং আমেরিকার বহু সংস্থা রাশিয়া থেকে হিরে নিয়ে এসে ভারতের গুজরাতের সুরাটে হিরে কাটা এবং পালিশের কাজ করায়। কিন্তু যুদ্ধের কারণে নিষেধাজ্ঞার ফলে সাইবেরিয়ার হিরের খনি থেকে বিদেশের বহু দেশে সরবরাহ আপাতত বন্ধ রয়েছে, আর যার কারণে কাজ পাচ্ছে না সুরাটের হিরে ব্যবসায়ীরা। অত্যন্ত ক্ষতির মুখে ব্যবসা।

রুশ সংস্থা আলরোসা পিজেএসসি বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ কাঁচা হিরে সরবরাহ করে থাকে, আর সেই হিরে নিয়ে আমেরিকা এবং ইউরোপের বহু রত্ন ব্যবসায়ী সংস্থা পাঠায় সুরাটে । হিরে কাটা ও পালিশ হয়ে গেলে সেই গয়না পৌঁছে যায় পশ্চিমের বিভিন্ন স্থানে।

যুদ্ধ পরিস্থিতি চরমে পৌঁছানোয় রীতিমত বহু নিষেধাজ্ঞার ঘেরাটোপে রাশিয়ার এই কাঁচা হিরে লেনদেনের সংস্থা। সারা বিশ্বের মধ্যে হিরে কাটা এবং পালিশের ৮০% কাজ হয় শুধুমাত্র গুজরাতের সুরাটে। কাঁচা হিরেকে পালিশ করে ঝকঝকে করে তোলেন কারিগররা। যুদ্ধে জেরে যোগান রীতিমত বন্ধ হতে বসেছে। এই ব্যবসার সঙ্গে জড়িয়ে রয়েছে ভারতের প্রায় ১০ লক্ষ মানুষের জীবিকা যার মধ্যে অধিকাংশ মানুষই সুরাটের। যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই হয়ত নিষেধাজ্ঞা উঠবে। ততদিন পর্যন্ত চলমান খারাপ পরিস্থিতির শিকার হবেন ভারতীয় এই ব্যবসায়ীরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories