Prothom Kolkata

Popular Bangla News Website

হয়রানি নয়, আধার কার্ডের ভুল সংশোধন করা খুব সহজ ! ঠিক করুন এই অ্যাপে

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমান দিনে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। এমনকি ব্যাংকিং লেনদেন পর্যন্ত আধার কার্ডের মাধ্যমে হয়ে থাকে। সরকারি বিভিন্ন কাজে ,আর্থিক লেনদেন , অফিসিয়াল কাজ প্রভৃতির ক্ষেত্রে আধার কার্ড গুরুত্বপূর্ণ একটি নথি। সেক্ষেত্রে ভুল থাকলে অত্যন্ত সমস্যায় পড়তে হয়। এছাড়াও ভুল সংশোধনের ক্ষেত্রে বিভিন্ন অফিসে ছুটে বেড়াতে হয়, সময় নষ্ট হয় । আবার অনেক সময় দেখা যায় কাজ সঠিকভাবে হচ্ছে না। তবে আপনি বাড়ি বসেই এই অ্যাপের মাধ্যমে আধার কার্ডের ভুল সংশোধন করতে পারবেন।

mAadhaarApp এর মাধ্যমে নাম, ঠিকানা, জন্ম তারিখ সংক্রান্ত বিশদ বিবরণ সংশোধন করা খুবই সহজ এবং বেশি সময় লাগে না। এই অ্যাপে আপনি খুব দ্রুত কোন হয়রানি ছাড়া আধার কার্ডের ভুল সংশোধন করতে পারবেন। জানুন আপনি ঘরে বসে কীভাবে mAadhaarApp এর মাধ্যমে আপনার আধারে নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি ঠিক করবেন।

•প্রথমে আপনাকে প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে mAadhaarApp ডাউনলোড করবেন। আপনি চাইলে এই লিঙ্কগুলিতে ক্লিক করে সরাসরি ডাউনলোড করতে পারেন, https://tinyurl.com/yx32kkeq (Android) কিংবা https://tinyurl.com/taj87tg (iOS)

• অ্যাপটি ওপেন করার পর একটি পেজ খুললে ‘রেজিস্টার মাই আধার’-এ ক্লিক করবেন এবং সেখানে আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখতে হবে। মোবাইল নম্বর দেয়ার পর কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ফোনে ওটিপি পাবেন। ওটিপি দেওয়ার পরে আপনি mAadhaarApp এ লগ ইন করতে পারবেন।

• লগ ইন করার পরে, আপনি অ্যাপে আপনার আধার দেখতে পাবেন, যেখানে আপনি আপনার নামের শেষ ৪টি সংখ্যা এবং আধার নম্বর দেখতে পাবেন।

• এর পর আপনি My Aadhaar-এ ক্লিক করবেন, এখানে আপনি Aadhaar Update-এর কলাম দেখতে পাবেন। এখানে ক্লিক করে ক্যাপচা লিখবেন এবং Request OTP-তে ক্লিক করতে হবে।

•ওটিপি পাওয়ার পর, আপনার কাছে আপডেট উইন্ডো খোলা থাকবে যেখানে আপনি নাম, ঠিকানা, জন্ম তারিখ পরিবর্তন করে জমা দিতে পারেন। তবে এ ক্ষেত্রে সম্পূর্ণ কাজটি বিনামূল্যে হবে না। প্রতি আপডেটের জন্য ৫০ টাকা চার্জ করা হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories