Prothom Kolkata

Popular Bangla News Website

প্রতিবছর ২১শে মে পালিত হবে সন্ত্রাস বিরোধী দিবস ! গুরুত্বপূর্ণ বার্তা কেন্দ্রের

।। প্রথম কলকাতা ।।

প্রতি বছর ভারতে মে মাসের ২১ তারিখে পালিত হয় সন্ত্রাসবাদ বিরোধী দিবস। ঠিক ৩১ বছর আগে এই দিনে নিহত হয়েছিলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। ১৯৯১ সালে তামিলনাড়ুতে প্রচার অভিযানের ব্যস্ত থাকার সময় রাজীব গান্ধীকে হত্যা করা হয়েছিল। সেই বিস্ফোরণে নিহত হয়েছিলেন আরো ১৬ জন। সেখান থেকে এই দিনটিতে ভারতের সরকারি অফিস , নানান প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত উদ্যোগে পালন করা হয় সন্ত্রাসবাদ বিরোধী দিবস। বহু সন্ত্রাসবাদের পরিকল্পনা ভেস্তে দেওয়ার পর এবার প্রতি বছরের মত ২০২২ সালেও সন্ত্রাস বিরোধী দিবস পালন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই সংক্রান্ত চিঠি সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা চিঠি অনুসারে প্রতি বছর ২১ মে সন্ত্রাস বিরোধী দিবস পালিত হবে। সমস্ত রাজ্যের মুখ্য সচিব, সমস্ত মন্ত্রক ও দপ্তরের সচিবদের কাছে এই চিঠি লেখা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এই দিনটি উদযাপনের উদ্দেশ্য হল যুবকদের সন্ত্রাস ও সহিংসতা থেকে দূরে রাখা। সন্ত্রাস নির্মূলে কেন্দ্রীয় সরকার কী কী পরিকল্পনা নিয়েছে তা তাদের জানানো হবে। এছাড়া তাদের একটি ভুল কীভাবে জাতীয় সমস্যায় পরিণত হতে পারে তাও জানানো হবে। কেন্দ্রের বিশ্বাস, যুবসমাজ সঠিক পথে এলে সন্ত্রাস আপনা থেকেই শেষ হয়ে যাবে।

চিঠিতে আরো বলা হয়েছে সব অফিস, পাবলিক এলাকায় সন্ত্রাসবিরোধী শপথও নেওয়া হবে। এর পাশাপাশি ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমেও সন্ত্রাসবিরোধী বার্তা প্রচার করা যেতে পারে। ২১ মে শনিবারের কারণে কেন্দ্রীয় সরকারের দফতরগুলিতে ছুটি থাকবে। এমতাবস্থায় ২০ মে শপথ পাঠ করানো হতে পারে। রাজ্য সরকারী অফিসে বা যেখানে শনিবার ছুটি নেই, সেক্ষেত্রে শপথ ২১শে মে নেওয়া হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories