Prothom Kolkata

Popular Bangla News Website

টিকা তৈরিতে বিরাট সাফল্য ভারতের ! দেশীয় প্রযুক্তিতে তৈরি হল এমআরএনএ টিকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা মহামারীর শুরু থেকেই ভারতে সংক্রমণ রোধে বহু বিশেষজ্ঞরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সারা বিশ্বজুড়ে করোনাকে রুখে দেওয়ার জন্য বেশ কয়েকটি টিকা প্রয়োগ করা হচ্ছে , তার মধ্যে বিশ্বে ভারতের টিকা গবেষণা খ্যাতি অর্জন করেছে। যদিও ভারতের কাছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এমআরএনএ টিকা ছিল না। কিন্তু এবার সেই ক্ষেত্রে বিরাট সাফল্য লাভ করল ভারত। নিজেদের ভাঁড়ারে থাকা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এমআরএনএ টিকার তৈরির কাজ শেষ , খুব দ্রুত তা প্রয়োগ করা হতে পারে। এই টিকাটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে, পরবর্তীকালে আবার ক্লিনিকাল ট্রায়ালের জন্য পাঠানো হবে।

ভারতীয় বিজ্ঞানীরা দেশীয় ভাবে তৈরি একটি নতুন এমআরএনএ ভ্যাকসিন ঘোষণা করেছেন। হায়দ্রাবাদ-ভিত্তিক কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR) এবং সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি (CCMB) শুক্রবার SARS-CoV-2 এর বিরুদ্ধে একটি এমআরএনএ ভ্যাকসিন তৈরির ঘোষণা করেছে। জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে নতুন উদ্ভাবিত এমআরএনএ ভ্যাকসিনের প্রযুক্তিটি দেশীয় এবং এতে অন্য কোনো প্রযুক্তি ব্যবহার করা হয়নি। CSIR-CCMB ল্যাবরেটরি ইঁদুর ব্যবহার করে প্রথম দেশীয় এমআরএনএ ভ্যাকসিন প্রযুক্তির ‘প্রুফ অফ প্রিন্সিপল’-এর সাফল্য ঘোষণা করেছে।

অটল ইনকিউবেশন সেন্টার-সিসিএমবি (এআইসি-সিসিএমবি) দলের নেতৃত্বে ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, CSIR-CCMB দেশে এমআরএনএ ভ্যাকসিন প্রযুক্তির উন্নয়নে নেতৃত্ব দিচ্ছে। এমআরএনএ ভ্যাকসিন হল শীর্ষস্থানীয় ভ্যাকসিন প্রযুক্তিগুলির মধ্যে একটি। বিশ্ব আগে করোনা মহামারী চলাকালীন এমআরএনএ ভ্যাকসিনের শক্তি দেখেছে। এমআরএনএ ভ্যাকসিন রোগ সৃষ্টিকারী জীবাণু শনাক্ত করতে এবং পরবর্তীতে তাদের সাথে লড়াই করে দ্রুত নির্মূল করতে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে তোলে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories