Prothom Kolkata

Popular Bangla News Website

গরমে টাইট জিন্স পরছেন ? শরীরে বাসা বাঁধছে এই সর্বনাশা রোগগুলি

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে বহু মানুষ নিত্যনতুন ফ্যাশনে নিজেদেরকে সাজিয়ে তুলতে চান । সেই তালিকার অন্যতম একটি অংশ রয়েছে জিন্স । পুরুষ থেকে মহিলা, অনেকেই ভালবেসে একটু আঁটোসাঁটো কিংবা টাইট জিন্স পরেন। অনেকে মনে করেন এই ধরনের জিন্স পরলে বেশ একটা স্মার্ট লুক পাওয়া যায়। তবে জানেন কি, এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। চিকিৎসকদের মতে সুন্দর দেখানোর প্রচেষ্টায় বহু মানুষ নিজেদের শরীরে ডেকে আনছেন মারাত্মক সব রোগ। বিশেষ করে গ্রীষ্মকালে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় পরামর্শ দেন হালকা সুতির ঢিলেঢালা পোশাক পরার জন্য। এই গরমে যদি টাইট কিংবা আঁটোসাঁটো জিন্স ব্যবহার করেন তাহলে তার ক্ষতিকারক দিক গুলি জেনে নিন।

•টাইট জিন্স পরলে হাড়ের জয়েন্টের স্বাভাবিক নড়াচড়ার ক্ষেত্রে বাধা তৈরি হয় । পাশাপাশি মাংসপেশি গুলি বহুক্ষণ এক জায়গায় আঁটোসাঁটো অবস্থায় থাকে। যার জন্য রক্ত চলাচলে বাধা তৈরি হয় । এর কারণে ফুলে যাওয়া বা ব্যথার মত সমস্যা তৈরি হতে পারে।

•টাইট জিন্স পরলে কোমরের পেশিতে চাপ পড়ে হিপ জয়েন্ট নড়াচড়াকে প্রভাবিত করে। পাশাপাশি এটি প্রভাব ফেলে পিঠে এবং মেরুদন্ডের উপরে , যার কারণে পিঠে ব্যথা অনুভূত হয়।

•দীর্ঘক্ষণ টাইট জিন্স পরে থাকলে ডিপ ভেইন থ্রম্বসিসের সমস্যা তৈরি হতে পারে। শিরাগুলি রক্ত বহন করার ক্ষেত্রে হৃদপিন্ডের সঙ্গে যুক্ত , সেই শিরাগুলিতে সমস্যা তৈরি হবে, যার কারণে রক্ত প্রবাহের গতি কমে যাবে।

•খুব টাইট জিন্স পরলে পাকস্থলীর নিচের অংশ অনেকক্ষণ ধরে বন্ধ থাকে। এর ফলে পাকস্থলীতে চাপ পড়ে যার কারণে অ্যাসিড রিফ্লাক্স হয় এবং মূত্রথলিতে চাপ তৈরি হয়। স্বাভাবিক ভাবেই পেটে ব্যথা, মূত্রথলিতে সংক্রমণের সমস্যা , জ্বালাপোড়া ভাব প্রভৃতি দেখা দিতে পারে।

•অনেকক্ষণ টাইট পোশাক পরলে শরীরে খুব দ্রুত আদ্রতা তৈরি হয় যা ছত্রাক এবং অনুজীব দ্বারা সংক্রমণের কারণ হতে পারে । আর এর ফলে যে সংক্রমণ হয়, তাকে বলা হয় ক্যান্ডিডা।

•অনেক্ষণ ধরে আঁটোসাঁটো পোশাক পরে থাকলে অনেক সময় ফুসফুসে শ্বাস-প্রশ্বাসের গতি কমে যায়, যার কারণে অক্সিজেনের সরবরাহের পরিমাণ কমতে থাকে। এর ফলে এই গরমে অজ্ঞান হয়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হতে পারে।

•গত বছরের ডিসেম্বর মাসে একটি সমীক্ষা রীতিমত শোরগোল ফেলে দিয়েছিল। লন্ডন ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্স প্রায় ২০০০ পুরুষদের উপর একটি সমীক্ষা চালায়। যেখানে প্রত্যেক ব্যক্তি জিন্স পরতে পছন্দ করেন। সমীক্ষার পর দেখা যায় যে, পুরুষরা নিয়মিত টাইট জিন্স পরলে সে ক্ষেত্রে মূত্রনালীর সংক্রমণের হার অনেকাংশে বৃদ্ধি পায় , মূত্রথলির ক্ষমতা হ্রাস পায়। পাশাপাশি কমতে থাকে শুক্রাণুর উৎপাদনের হার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories