Prothom Kolkata

Popular Bangla News Website

হরিয়ানায় মারুতির নতুন প্লান্ট, পুনেতে বসছে ইলেকট্রিক বাসের কারখানা, ব্রাত্য পশ্চিমবঙ্গ

1 min read

।। প্রথম কলকাতা ।।

হরিয়ানায় তৈরি হতে চলেছে দেশের অন্যতম বড় গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকির পরবর্তী প্লান্ট। হরিয়ানা সরকারের সাথে বিস্তর আলাপ-আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে মারুতি। অটোমোবাইল সংস্থা জানিয়েছে, হরিয়ানা স্টেট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (HSIIDC) এর সাথে যৌথ উদ্যোগে হরিয়ানার সোনিপত জেলার আইএমটি খারখোদায় ৮০০ একর জমি বরাদ্দের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

প্রতি বছর ২ লক্ষ ৫০ হাজার গাড়ি উৎপাদন করা হবে এই কারখানা থেকে। প্রশাসনিক অনুমোদন পাওয়া মাত্র ২০২৫ সালের মধ্যে এই কারখানা পুরোদমে চালু করা হবে বলে জানিয়েছে মারুতি। এই কারখানা গড়ে তোলার জন্য প্রথম পর্যায়ে ১১ হাজার কোটি টাকার লগ্নি করছে মারুতি। গাড়ি সংস্থা এও জানিয়েছে, যে এই প্লান্টে গাড়ি উৎপাদন ক্ষমতা সম্প্রসারণ করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে, ভবিষ্যতে একাধিক প্লান্ট তৈরি করা যেতে পারে এখানে।

অন্যদিকে ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা পিএমআই এদিন ঘোষণা করে, তারা দেশের সবচেয়ে বড় বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ি তৈরির কারখানা বসাতে চলেছে মহারাষ্ট্রের পুনে শহরে। ৩৫ একর জমিতে প্রতি বছর আড়াই হাজার বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ি তৈরি করা হবে এই কারখানা থেকে। এই ম্যানুফ্যাকচারিং প্লান্ট গড়ে ওঠার ফলে চাকরি পাবেন প্রায় দেড় হাজার মানুষ। ইতিপূর্বে দিল্লিতেও একটি বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির কারখানা তৈরি করেছে পিএমআই।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের ফেম-II স্কিমের অধীনে ১ হাজার গাড়ির অর্ডার পেয়েছে এই সংস্থা। দিল্লি পর পুনেতে এই ম্যানুফ্যাকচারিং প্লান্ট গড়ে ওঠার ফলে বছরে ৪ হাজার বৈদ্যুতিক বাণিজ্যিক যানবাহন তৈরি করা যাবে বলে দাবি, পিএমআই-এর।

কিন্তু এ সবের মাঝে ফের একবার ব্রাত্য থেকে গেল বাংলা। ছোট, বড় বিভিন্ন গাড়ি প্রস্তুতকারক সংস্থা কারখানার গড়ার জন্য বেছে নিচ্ছে মহারাষ্ট্র, হরিয়ানার মতো রাজ্য। লক্ষণীয় বিষয়, দেশজুড়ে যে হারে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বাড়ছে তা দেখে অনেক রাজ্য সরকারই তাদের নির্দিষ্ট প্রকল্পের অধীনে গাড়ি সংস্থাগুলিকে আহ্বান জানাচ্ছে তাদের রাজ্যে কারখানা গড়ে তোলার জন্য। এই দৌড়ে পশ্চিমবঙ্গ যে অনেকটাই পিছিয়ে তা সাম্প্রতিক পরিসংখ্যানই বলে দিচ্ছে।

Categories