Prothom Kolkata

Popular Bangla News Website

আটার দামে পকেটে টান, দাম কমাতে এবার বড়সড় পদক্ষেপ কেন্দ্রের

।। প্রথম কলকাতা।।

জ্বালানির দাম দিন দিন বাড়ছে, দাম বাড়ছে ভোজ্যতেলের, আর তার মধ্যেই মানুষের কালঘাম ছুটিয়ে দিচ্ছে আটার দাম। গত ১০ বছরের মধ্যে আটার দাম এত বাড়েনি। এবছর দেশে গম উৎপাদন বেশি হয়নি, কিন্তু বেড়েছে রপ্তানি। সে কারণেই বাজারে দাম বাড়ছে আটার। তাই, এবার আটার দাম নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিল কেন্দ্র। কেন্দ্রের পক্ষ থেকে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করে গমের রপ্তানি বন্ধ করা হলো। আশা করে যাচ্ছে, গমের রপ্তানিতে নিয়ন্ত্রণ আসায়, এবার সস্তা হবে আটার দাম। যার ফলে সুরাহা হবে মানুষের।

দেশে যেমন আটার চাহিদা ব্যাপক, তেমনি আটার ব্যাপক চাহিদা বাড়ছে বিশ্বজুড়ে। রাশিয়া – ইউক্রেন যুদ্ধের পর থেকে বিশ্বে গমের রপ্তানি কমে গেছে। ইউক্রেন বিশ্বের বিভিন্ন দেশে প্রচুর পরিমাণে গম সরবরাহ করে থাকে। সেখানে টান পড়তেই হু হু করে বাড়তে শুরু করেছে গমের চাহিদা। তার সঙ্গে তাল রেখে প্রচুর পরিমাণে গম বিভিন্ন দেশে রপ্তানি করেছে ভারত। ফলে দেশের বাজারে গমের অভাব দেখা দিয়েছে।

দেশের বাজারে গমের অভাব দেখা দিতেই আটার দাম বাড়তে শুরু করেছে। এক ধাক্কায় ১৩ শতাংশ বেড়েছে আটার দাম। আর যার ফলে সমস্যায় পড়েছেন বহু মানুষ। তাই আটার মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে এবার কঠোর পদক্ষেপ নিল কেন্দ্র সরকার। গমের রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করা হলো। তবে বিশেষ ক্ষেত্রে রপ্তানিতে ছাড় দেওয়া হবে। কোন দেশ যদি একান্ত ভাবে গমের জন্য অনুরোধ করে ভারতকে, সে ক্ষেত্রে পরিস্থিতি বিবেচনা করে রপ্তানিতে ছাড় দেওয়া হতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories