Prothom Kolkata

Popular Bangla News Website

মৃত্যুর আগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সাক্ষ্য আইনত গ্রহণযোগ্য ! সাফ জানাল সুপ্রিম কোর্ট

।। প্রথম কলকাতা ।।

স্বামীর অন্যায় বা খারাপ ব্যবহারের বিরুদ্ধে স্ত্রীর মৃত্যুর আগে পর্যন্ত দেওয়া সাক্ষ্য আইনের অধীনে গ্রহণযোগ্য হবে, এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্ট স্ত্রীর উপর স্বামীর নিষ্ঠুরতার বিষয়টি নিয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। এই বিষয়ে শীর্ষ আদালত জানিয়েছে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮( এ) ধারার অধীনে মৃত্যুর আগে দেওয়া আসামির বিরুদ্ধে স্ত্রীর বিবৃতিকে গ্রহণযোগ্য হিসেবে ধরা হবে, যদিও তার আগে কিছু পূর্বশর্ত পূরণ করা জরুরি।

শর্ত হিসেবে শীর্ষ আদালত জানিয়েছে এই মামলায় স্ত্রীর মৃত্যুর কারণ সম্পর্কে জানাতে হবে। কেরালা হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে একটি পিটিশনের শুনানির সময় সুপ্রিম কোর্ট এমন রায় দিয়েছে।প্রথমে কেরালা হাইকোর্ট ভারতীয় দণ্ডবিধির ৩০৪( বি) এর অধীনে আবেদনকারীকে খালাস দিয়েছিল কিন্তু পরবর্তীকালে ৪৯৮(এ) আইনের অধীনে ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়।

বৈবাহিক ধর্ষণ কি অপরাধ ? দিল্লি হাইকোর্টের বিচারকদের আলাদা রায়

দিল্লি হাইকোর্টে আরেকটি মামলা নিয়ে জটিলতা তৈরি হয়েছে যা পৌঁছেছে সুপ্রিম কোর্টে। এর আগে বৈবাহিক ধর্ষণ অপরাধ কিনা এই নিয়ে দিল্লি হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ আলাদা আলাদা সিদ্ধান্ত জানিয়ে ছিলেন । মামলার শুনানির সময় দুই বিচারপতি তাঁদের সিদ্ধান্ত এক রাখেননি। তাই সিদ্ধান্তের মিল না থাকায় উভয় বিচারপতি সুপ্রিম কোর্টে শুনানির জন্য প্রস্তাব করেন। আসলে দিল্লি হাইকোর্টের ওই দুই বিচারপতির মধ্যে একজন বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসেবে বিবেচনা করেছিলেন এবং অপর বিচারক বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসেবে বিবেচনা করেননি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories