Prothom Kolkata

Popular Bangla News Website

জন্মশতবর্ষে বিশেষ শ্রদ্ধা, আসছে মৃণাল সেনের জীবন ভিত্তিক তিনটি ছবি! ঘোষণা কুণাল সেনের

।  প্রথম কলকাতা ।।

আজ মৃণাল দিন। ১৯২৩ এ ১৪ মে বাংলাদেশের ফরিদপুরে জন্ম এই বিশিষ্ট পরিচালকের। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর চিরতরে চলে যান না ফেরার দেশে। প্রয়াণকালীন বয়স ছিল ৯৬ বছর। বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত ৯৯ বছর। কথা হচ্ছে কিংবদন্তী পরিচালক মৃণাল সেনকে নিয়ে। আগামী বছর পা দেবেন জন্মশতবর্ষে। তাই এই বিশেষ দিনে থাকবে বিশেষ কিছু। প্রতিবারের থেকে কিছু আলাদা। তাই পরিচালককে নিজের জীবনভিত্তিক ছবি উপহার দেওয়ার থেকে বেশি ভালো কিছু হতে পারেনা বলেই মনের করছেন এই তিন পরিচালক। কৌশিক গঙ্গোপাধ্যায়, অঞ্জন দত্ত, সৃজিত মুখোপাধ্যায়ের হাত ধরেই আগামী বছর বাংলা চলচ্চিত্র জগতে আসছে তিন তিনটে মৃণাল ছবি। আজ বাবার জন্মদিনে সক্কাল সক্কাল সেই খুশির খবর নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শেয়ার করলেন মৃণাল পুত্র কুণাল সেন।

লিখেছেন, আজ আমার বাবার ৯৯ বছর বয়স হত। একজন স্বতন্ত্র মানুষ ও পরিচালক হিসাবেই বাবা সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। আমরা তাঁর জন্মশতবার্ষিকীর কাছাকাছি চলে এসেছি। বাবা জীবনে অনেক সম্মান পেয়েছেন। অনেক বাহবা পেয়েছেন। এখনো পান। আর সেই সূত্রেই জন্মের ১০০ বছরপূর্তি উপলক্ষ্যে তৈরি হচ্ছে বাবার জীবন ও কাজ নিয়ে ছবি।

একই সাথে পরিচালক কৌশিক গাঙ্গুলিকে মেনশন করে লিখেছেন, তিনি তৈরি করছেন একটি ফিচার ফিল্ম। নাম ‘পালান’। এই ছবিতে বাবার ‘খারিজ’ ছবির চরিত্রদের তিনি ৪০ বছর এগিয়ে দিয়েছেন। বাবার তৈরি ‘খারিজ’এ যারা অভিনয় করেছিলেন তাঁদের অনেকেই ‘পালান’ ছবিতে একই চরিত্রে অভিনয় করবেন। তফাৎ শুধু ৪০ বছর পরে।

এরপরেই সৃজিত মুখার্জীকে মেনশন করে লিখেছেন, সৃজিত মুখার্জী তৈরি করছেন একটি কাল্পনিক বায়োগ্রাফি। যেটি সম্ভবত দেখানো হবে ওয়েব সিরিজে। পরিচালক এই সিরিজের নাম দিয়েছেন ‘পদাতিক’। সবশেষে অঞ্জন দত্তকে মেনশন করে লিখেছেন, তিনি তৈরি করছেন একটি পার্সোনাল ফিচার ফিল্ম। বাবা ও অঞ্জনের কথপোকথনের ওপর ভিত্তি করে তৈরি হচ্ছে এই ছবি। একই সাথে জানান, ‘চালচিত্র’ ছবিটা তৈরির সময় বাবার সঙ্গে কাজ করতে শুরু করেছিলেন অঞ্জন। সবশেষে নিজের বক্তব্য জানিয়ে লিখেছেন, আমরা সকলেই এই তিনটি ছবি মুক্তির অপেক্ষায় এখন অধীর আগ্রহে অপেক্ষা করছি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories