Prothom Kolkata

Popular Bangla News Website

শুধু ভারতের পাসপোর্ট দেখান, আর পান এই ৫ দেশের নাগরিকত্ব ! রয়েছে ভালো চাকরির সুযোগ

।। প্রথম কলকাতা ।।

বিশ্বে এমন সুন্দর ৫টি দেশ রয়েছে যেখানে ভারতের পাসপোর্ট দেখেই তারা সেই দেশের নাগরিকত্ব দিয়ে দেয়। শুধু তাই নয়, এই দেশগুলিতে কাজের সুযোগ ভালো রয়েছে। অনেক ক্ষেত্রে পড়াশুনার কাজে কিংবা কেউ কর্মসূত্রে বিদেশে যান। সেক্ষেত্রে পাসপোর্ট থাকা জরুরি, কিন্তু বহুদিন বিদেশে থাকার ক্ষেত্রে অনেক সমস্যায় পড়তে হয় । এই ৫ দেশে ভিসা না থাকলেও আপনার চিন্তার কিছু নেই। শুধুমাত্র ভারতের পাসপোর্ট আপনার কাছে থাকলেই অনেক কঠিন কাজ সহজ হয়ে যাবে। আপনাকে অন্য কোনো নথি দেখাতে হবে না , পেয়ে যাবেন সেই দেশের নাগরিকত্ব।

•এই ৫ দেশের তালিকায় একদম প্রথমে রয়েছে অস্ট্রিয়া । এখানে আপনি শুধুমাত্র ভারতের পাসপোর্ট দেখিয়ে নাগরিকত্ব পেয়ে যাবেন। অস্ট্রিয়া অত্যন্ত সুন্দর একটি দেশ এবং এখানে বসবাস করার জন্য খুব একটা খরচের প্রয়োজন পড়ে না। তবে এই দেশের নাগরিকত্ব পেতে গেলে আপনাকে প্রথমে নিজের দেশ থেকে আবেদন করতে হবে। তারপর ডি ভিসা বিভাগের অধীনে ছয় মাসের জন্য থাকার অনুমতি পাবেন। সেই ছয় মাস আপনি ঠিকভাবে থাকলেই ওই দেশে স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

•যদি একটু ঠাণ্ডা কিংবা তুষারপাত পছন্দ করেন তাহলে বেলজিয়াম একটি ভাল বিকল্প হতে পারে। পাশাপশি বেলজিয়াম বিখ্যাত সুস্বাদু খাবারের জন্য। যদিও দেশটি একটু ব্যয়বহুল, তবে এখানে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক আসেন। আপনি যদি এই দেশে একবার চাকরি পেয়ে যান তাহলে স্থায়ী নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

•এই ৫ দেশের তালিকার মধ্যে রয়েছে ইকুয়েডর । এখানে আপনি খুব সহজেই নাগরিকত্ব পেয়ে যাবেন। এক্ষেত্রে বয়সের কোনো সীমা নেই। শুধু তাই নয়, আপনি যদি একজন অবসরপ্রাপ্ত ব্যাক্তি হন তাহলে এই দেশ অত্যন্ত ভালো একটি বিকল্প , কারণ এখানকার বেশিরভাগ পরিবেশ অত্যন্ত শান্ত। এই দেশের নাগরিকত্ব পেতে গেলে আপনাকে শুধু দেখাতে হবে আপনি প্রতি মাসে ৮০০ ডলার উপার্জন করছেন।

•জীব বৈচিত্রের জন্য সারা বিশ্বের কাছে কোস্টারিকা অত্যন্ত জনপ্রিয় । এখানে প্রতিবছর বহু পর্যটক ভ্রমণের পাশাপাশি গন্তব্য বিবাহের জন্য এখানে আসেন । কোস্টারিকার সৈকত রিসর্ট অত্যন্ত সুন্দর। এখানে প্রচুর বিখ্যাত সব হোটেল রয়েছে। আপনার ভারতীয় পাসপোর্ট থাকলেই আপনি এখানে নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারেন । পাশাপাশি এই দেশে চাকরির বাজার অত্যন্ত ভালো।

•বেলিজে আপনি শুধুমাত্র ভারতীয় পাসপোর্ট দেখিয়ে এখানকার নাগরিক নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারেন। তবে এক্ষেত্রে আবার কিছু নিয়ম রয়েছে। এখানকার অধিকাংশ মানুষ ইংরেজিতে কথা বলেন। এখানে বসবাসের খরচ অত্যন্ত কম। আপনি ৩০ দিনের ভিজিটর ভিসায় এখানে যেতে পারেন এবং যতদিন থাকতে চান ততদিন এখানে থাকতে পারেন। শুধুমাত্র ভিসা পুনর্নবীকরণ করতে হবে। আর যদি এই দেশের নাগরিকত্ব পেতে চান তাহলে কিছু প্রয়োজনীয় কাগজপত্র এবং হাজার ডলার জমা দিতে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories