Prothom Kolkata

Popular Bangla News Website

আবাস যোজনার টাকা পেলেও হয়নি বাড়ি! ৩ উপভোক্তার বিরুদ্ধে FIR পাঁশকুড়ার বিডিও’র

1 min read

।। প্রথম কলকাতা।।

সরকারি আবাস যোজনার টাকা নিয়ম মতো উপভোক্তাদের অ্যাকাউন্টে পৌঁছে গিয়েছে। কিন্তু সেই টাকা দিয়ে এখনও পর্যন্ত বাড়ি তৈরি করে উঠতে পারেননি উপভোক্তারা। যার ফলে এবার তিনজন উপভোক্তার বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন এলাকার বিডিও। ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়াতে। যদিও ওই তিন উপভোক্তার মধ্যে এক উপভোক্তা তাঁর আবাস যোজনার টাকা ফিরিয়ে দিয়ে গিয়েছেন বিডিওর কাছে। কিন্তু অন্য দুই উপভোক্তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিডিও।

২০১৯-২০ অর্থবর্ষে সরকারি আবাস যোজনায় বাড়ি তৈরি করার জন্য প্রথম কিস্তির টাকা পেয়েছিলেন পাঁশকুড়ার কেশাপাট গ্রাম পঞ্চায়েতের হরিনারায়নপুর এর বাসিন্দা জয়দেব সাউ ,জশোড়ার বাসিন্দা দুলাল দাস এবং মালিদার বাসিন্দা বটকৃষ্ণ ভূঁইয়া। এই তিনজন ৬০ হাজার টাকা করে পেয়েছিলেন কিন্তু একজনও এখনও পর্যন্ত বাড়ি তৈরি করেননি। এই ঘটনাটি বিডিও’র নজরে আসতেই তিনি এফআইআর দায়ের করেন পাঁশকুড়া থানায়।

উপভোক্তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পর বটকৃষ্ণ বাবু বৃহস্পতিবার বিডিও ধেনধূপ ভুটিয়ার অফিসে গিয়ে সেই টাকা ফিরিয়ে দিয়ে আসেন। অন্যদিকে, জয়দেব সাউ নামে ওই উপভোক্তা জানান যে, বাড়ি তৈরি করার জায়গা নিয়ে তাদের পরিবারের মধ্যে কিছু সমস্যা তৈরি হয়েছে। সেই সমস্যা এখনও পর্যন্ত সমাধান না হওয়ার কারণে তিনি বাড়ি তৈরির করার কাজ শুরু করতে পারেননি। অন্যজনের তরফ থেকে এখনও পর্যন্ত এই প্রসঙ্গে কোনো বক্তব্য আসেনি। তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পাঁশকুড়া পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি।

সরকারের আবাস যোজনার টাকা দিয়ে বাড়ি তৈরি না করার ঘটনা এই প্রথম নয় । এর আগেও পূর্ব মেদিনীপুর জেলায় এই ধরনের ঘটনা ঘটেছে । নন্দকুমারে তিনজনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয় এবং তাদেরকে গ্রেপ্তার পর্যন্ত করা হয়েছিল। আবাস যোজনা টাকা আত্মসাৎ করার মতন ঘটনা কিছুতেই বরদাস্ত করা হবে না এমনটাই জানিয়েছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি। অন্যদিকে , এই বিষয়টিকে কেন্দ্র করে শাসকদলের বিরুদ্ধে কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করে নি রাজ্যের বিরোধী দল।

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories