Prothom Kolkata

Popular Bangla News Website

করোনা সংক্রমিত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ! সংক্রমণ রোধে বিশ্বজুড়ে পেয়েছিলেন প্রশংসা

1 min read

।। প্রথম কলকাতা ।।

সারা বিশ্বের কাছে করোনা সংক্রমণ রোধে কঠোর পদক্ষেপের দিক থেকে বেশ জনপ্রিয় হয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। চলতি বছরের প্রথম দিকে নতুন কোভিড বিধি-নিষেধ ঘোষণার পর নিজের বিয়ে বাতিল করেছিলেন। যখন এই দেশটিতে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব অত্যাধিক বেশি হয়ে যায় তখন সর্বোচ্চ স্তরের বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। এবার সেই করোনা ভাইরাসে সংক্রমিত হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। দ্য গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর অফিস থেকে এই তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে নিউজিল্যান্ডের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের দেশের প্রধানমন্ত্রীর মাঝারি ধরনের করোনার লক্ষণ রয়েছে। আপাতত তিনি আগামী সাতদিন নিজের বাড়িতেই আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। জেসিন্ডা আরডার্ন করোনা সংক্রমিত হলেও মার্কিন যুক্তরাষ্ট্রে যে আসন্ন বাণিজ্য মিশন রয়েছে সে ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না।

করোনা মহামারীর শুরুর প্রথম দিকে যে দেশগুলি এর কবলে পড়ে তার মধ্যে নিউজিল্যান্ড এমন একটি দেশ ছিল , যে সংক্রমণের শুরুতেই পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে এনেছিল। প্রথম থেকেই জারি ছিল কড়া লকডাউন । বন্ধ করে দেওয়া হয়েছিল সীমান্ত । পাশাপাশি করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দ্রুত টিকাদান অভিযান শুরু হয়। নিউজিল্যান্ডের প্রায় প্রত্যেক জনগণ টিকা পেয়েছেন। শুধু তাই নয়, ভাইরাস নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপে নিউজিল্যান্ড বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডে আবার করোনার সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী। দেশটির প্রধানমন্ত্রী করোনা সংক্রমিত হওয়ার কারণে সরকারের আসন্ন বাজেট নিয়ে সংসদ আলোচনায় অংশ নেবেন না তিনি। শুক্রবার সন্ধ্যা থেকেই জেসিন্ডা আরডার্ন-এর মধ্যে সংক্রমণের লক্ষণ দেখা দেয়। শনিবার সকালে তিনি দ্রুত পরীক্ষা করার পর রিপোর্ট পজেটিভ আসে। জেসিন্ডা আরডার্ন-এর পাশাপাশি সংক্রমিত হয়েছেন তাঁর সঙ্গী ক্লার্ক গেফোর্ড।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories