Prothom Kolkata

Popular Bangla News Website

কেমন আমের ফলন? কেমন থাকবে দাম?

|| প্রথম কলকাতা ||

মরশুমের শুরুতেই বৃষ্টি আর তারপর একের পর এক বিপর্যয়। এমনিও সূর্যের তাপদাহে প্রাণ যায় যায় অবস্থা। এই পরবর্তী সময়েই দুর্যোগ যাতে আমের ফলনে ক্ষতি হয়েছে। তা নিয়ে চিন্তার ভাঁজ আম চাষীদের কপালে।

ফলন কম হলে, আমের দাম বাড়বে খোলা বাজারে। প্রাকৃতিক এমন তাপমাত্রার ওঠা পড়ার কারণে পাতা গজিয়েছে কিন্তু মুকুল আসেনি। ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন আম চাষীরা। বিপর্যয়ের মুখে প্রচুর আম বাগান। ইতিমধ্যে মালদহে আম বাগানে আম আসতে ১ মাস দেরি। এর উপরে অশনীর ভ্রূকুটি। আবহাওয়ার ওপর নজর রেখেছে মালদহের জেলা উদ্যানপালন দফতর।

আম এখন পূর্ণ অবস্থায়। এখন বড়ো বিপর্যয় না হলে আমের ক্ষতির কোনো আশংকা নেই। কিন্তু এখন যা হয়েছে তার ক্ষতি কম কিছু নয়। দীর্ঘকালীন শীত আর তারপরের সময়ে এতো বিপর্যয়ে আম চাষে ক্ষতি হয়েছে। ফলে উৎপাদনও কম হয়েছে।

মালদহ জেলায় ৩১হাজার ৪৫০ হেক্টর জমিতে আম চাষ হচ্ছে। বৃষ্টি ও ঝড়ে প্রথম ও দ্বিতীয় দফায় যথাক্রমে ৮% ও ৯.৫% ক্ষতি হয়েছে। সুতরাং আমের দাম বাড়বে বলেই আশা করা যায়। জোগান যেহুতু কম তাই দাম বাড়বে সেটাই স্বাভাবিক। এ বছর অনেকটাই বেশি আমের ফলন আশা করা হয়েছিল যদিও ফলন অনেকটাই কম হয়েছে। যদিও এরপর কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে ১ লক্ষ ৭৫ হাজার মেট্রিক টন আম উৎপাদিত হতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories