Prothom Kolkata

Popular Bangla News Website

WhatsApp এ মাল্টি-ডিভাইজ ব্যবহারে সতর্ক থাকুন! এই ভুল করলেই চরম ক্ষতি

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্বজুড়ে কয়েক লক্ষ মানুষ নিয়মিত তথ্য আদান-প্রদানের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে চলেছেন। প্রতি মুহূর্তে স্থানান্তর হচ্ছে শত শত ছবি, মেসেজ, ডকুমেন্টস, ভিডিও ইত্যাদি। আপনার ব্যবহার আরও সহজ করে তুলতে হোয়াটসঅ্যাপ সম্প্রতি নিয়ে এসছে মাল্টি-ডিভাইজ সাপোর্ট। অর্থাৎ আপনি এবার থেকে একসাথে চারটি ডিভাইজে হোয়াটসঅ্যাপ কানেক্ট করতে পারবেন।

সেটি হতে পারে আপনার ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট এবং চতুর্থ কোনও ডিভাইজ। এটির সবচেয়ে বড় সুবিধা হল আপনি আপনার প্রাইমারি ফোনে অনলাইন না থেকেও বিভিন্ন ডিভাইজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। এবার আপনি যদি টানা ১৪ দিনের বেশি ফোন ব্যবহার না করেন তাহলে আপনার লিঙ্ক করা ডিভাইজগুলি অটোমেটিকালি লগ আউট হয়ে যাবে৷

কিন্তু এই ফিচারের যেমন অনেক সুবিধা রয়েছে তেমনই তথ্য বেহাত হওয়ার আশঙ্কাও রয়েছে। একাধিক ডিভাইজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে সম্ভাবনা আছে আপনার তথ্য পাঁচকান হওয়ার। উদাহরণস্বরূপ ধরুন, আপনি ঘরে একটি ডিভাইজে হোয়াটস্যাপ ব্যবহার করছেন এবং অফিসে বা বাইরে কোথাও আরেকটি ডিভাইজে অ্যাকাউন্ট লিঙ্ক করিয়ে রেখেছেন, সেক্ষেত্রে তৃতীয় কোনও ব্যক্তি আপনার সংবেদনশীল তথ্য চুরি করে নিতে পারে। তাই ব্যবহার হয়ে গেলে সবসময় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ আউট করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

কম্পিউটার বা পোর্টাল থেকে কী ভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ আউট করবেন?

১. হোয়াটসঅ্যাপ ওয়েব অথবা ডেস্কটপ ওপেন করে চ্যাট অপশনে উপরে মেনুতে ক্লিক করুন।

২. এখানে লগ আউট বলে অপশন থাকবে সেটিতে ক্লিক করুন।

ফোন থেকে কী ভাবে লগ আউট হবেন?

১. Android ফোনের ক্ষেত্রে উপরে থ্রি লাইন ডটে ক্লিক করে লিংকড ডিভাইজ অপশনে যান, এখানে যেই ডিভাইজ থেকে লগ আউট হতে চান সেটিতে ট্যাপ করুন।

২. iPhone এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ সেটিংসে লিংকড ডিভাইজে ক্লিক করুন. এখানেও একই পদ্ধতিতে লগ আউট করতে হয়।

দুঃখের বিষয় হোয়াটসঅ্যাপে এখনও অবধি এই বৈশিষ্টগুলি সাপোর্ট করে না –

১. প্রাথমিক ডিভাইজ একটি iPhone হলে লিঙ্ক করা ডিভাইসে চ্যাট ডিলিট করা বা মুছে ফেলা।

২. এমন কাউকে মেসেজ করা বা কল করা যারা তাদের ফোনে হোয়াটসঅ্যাপের পুরনো ভার্সন ব্যবহার করছেন।

৩. লিঙ্ক করা ডিভাইসে লাইভ লোকেশন ট্র্যাক করা।

Categories