Prothom Kolkata

Popular Bangla News Website

ঘরছাড়াদের ঘরে ফেরাতে তৎপর জাতীয় মানবাধিকার কমিশন, বারুইপুরে উপস্থিত ৮ সদস্যের কমিটি

।। প্রথম কলকাতা।।

শুক্রবার জাতীয় মানবাধিকার কমিশনের দুটি দল এসে উপস্থিত হয় দক্ষিণ ২৪ পরগনায়। সেখানে মানবাধিকার কমিশনের ওই দুটি প্রতিনিধি দল বিভিন্ন থানায় যান। আর তারপর ওই থানার অন্তর্গত এলাকায় যারা ২০২১ সালের ভোট পরবর্তী হিংসা মামলায় বাড়ি ছাড়া রয়েছেন তাদের সম্বন্ধে বিস্তারিত তথ্য নেওয়া হয়। এদিন সেখানে এসে উপস্থিত হয়েছিলেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। তিনি জানান, ২০২১ সালের নির্বাচনের পর বহু বিজেপি কর্মীর উপর অত্যাচার করা হয়েছে। যার হাত থেকে বাঁচতে বর্তমানে ঘরছাড়া রয়েছেন তাঁরা। এমনকি তাদের ঘরবাড়ি পর্যন্ত ভেঙে দেওয়া হয়েছে। এবার সেই সমস্ত বিষয় সরজমিনে খতিয়ে দেখতে ঘটনাস্থলে এসে উপস্থিত হয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের দুটি প্রতিনিধি দল।

তার মধ্যে একটি দল এসে উপস্থিত হন দক্ষিণ ২৪ পরগনার নরেন্দ্রপুর থানায়।সেখানে থানার আইসির কাজ থেকে অভিযোগকারী চল্লিশটি পরিবার সম্পর্কে বিস্তারিত তথ্য নেন ওই প্রতিনিধি দল। পাশাপাশি একই দিনে অন্য একটি দল এসে উপস্থিত হন স্থানীয় খেয়াদা ২’নম্বর পঞ্চায়েতের রানাভূতিয়া দাসপাড়ায় । স্থানীয় সূত্রে জানা যায় ,এই পাড়ার সকল বাসিন্দারাই বিজেপি সমর্থক। গত বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হবার পর থেকেই এই পাড়ায় প্রায় প্রত্যেক বিজেপি সমর্থকদের বাড়িতে দুষ্কৃতীরা হামলা চালিয়েছিল, তাদের বাড়ি ভাঙচুর করা হয়।

প্রাণে বাঁচতে কোনরকমে বাড়িছাড়া হয়েছিলেন অনেকেই । তাঁরা এখনও পর্যন্ত বাড়িতে ফিরে আসতে পারেননি । গ্রামবাসীরা এই ঘটনার কথা জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছিলেন । কিন্তু পুলিশের তরফ থেকে কোনো রকম ব্যবস্থা গ্রহণ করা হয়নি তাদের বাড়িতে ফেরানোর জন্য। আর তারপরেই প্রিয়াঙ্কা টিব্রেওয়াল কলকাতা হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের করেন।

এবার ঘরছাড়াদের ঘরে ফেরানোর জন্য অবশেষে জাতীয় মানবাধিকার কমিশন ঘুরে দেখেন সেই সমস্ত এলাকা গুলি। কমিশনের ৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল এদিন সেই সকল বাড়ি পরিদর্শন করে যেগুলিতে দুষ্কৃতীরা হামলা চালিয়েছিল। ক্ষয়ক্ষতির পরিমাণ নথিবদ্ধ করেন তাঁরা । ভোট পরবর্তী হিংসা মামলায় যারা বাড়ি ছেড়েছিলেন, কারা তারপর ফিরে আসতে পেরেছেন, কারা এখনও পর্যন্ত বাড়িতে ফিরতে পারেননি সেই সমস্ত তথ্য খতিয়ে জানা হয় স্থানীয়দের কাছ থেকেও।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories