Prothom Kolkata

Popular Bangla News Website

মুখ্যমন্ত্রীর বৈঠকের ৭২ ঘণ্টার মধ্যে ফের বৈঠক মুখ্যসচিবের! কী নির্দেশ থাকবে সেখানে?

1 min read

।। প্রথম কলকাতা।।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার নবান্নে একটি বৈঠক করেন। আর তাঁর সেই বৈঠকের ৭২ ঘণ্টার মধ্যেই আবারও স্বাস্থ্য দপ্তরকে নিয়ে একটি বৈঠক ডাকলেন মুখ্য সচিব । শনিবার মুখ্যসচিবের ডাকা এই বৈঠকে স্বাস্থ্য দপ্তরের আধিকারিক সহ প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকরাও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। তাঁরা ভার্চুয়ালি এই বৈঠকে অংশ নিতে পারবেন । এই বৈঠকটি মূলত জন্ম-মৃত্যু শংসাপত্র পোর্টাল নিয়ে আলোচনা করার জন্য ডাকা হয়েছে। তবে এই বৈঠকে আরও বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

নবান্ন সূত্রে খবর ,আগামীকালের এই বৈঠকে জন্ম-মৃত্যুর শংসাপত্র পোর্টাল সহ স্বাস্থ্য সাথী কার্ড, বিভিন্ন হাসপাতালের ‘রেফার রোগ’ এছাড়াও একাধিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হবার সম্ভাবনা রয়েছে। বুধবারের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য দপ্তরেকে একাধিক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছিলেন। এমনকি ওই দিন স্বাস্থ্যসাথী নিয়ে কড়া ভাষায় বেসরকারি হাসপাতাল গুলিকে নির্দেশ দিয়েছিলেন তিনি। বেসরকারি হাসপাতালগুলি কেন স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করাতে চাইছে না সে বিষয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ করার নির্দেশ দেন তিনি।

এমনকি ওই দিনের বৈঠকে তাকে বলতে শোনা গিয়েছিল যে, এরপর থেকে বেসরকারি হাসপাতালগুলি যদি স্বাস্থ্য সাথী কার্ডে চিকিৎসা না করতে চায় তাহলে সেই সমস্ত হাসপাতালগুলির লাইসেন্স ক্যান্সেল করে দেওয়া হবে । এছাড়াও হাসপাতালগুলি থেকে যে প্রাথমিক চিকিৎসা না করেই রোগীদেরকে অন্য হাসপাতালে রেফার করে দেওয়া হয় সে বিষয়ে এবং চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে বুধবারের বৈঠকে আলোচনা করেছিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর বৈঠকের পর ফের আগামীকাল মুখ্যসচিব বৈঠক ডেকেছেন । আর সেই বৈঠকে পুনরায় এই বিষয়গুলোকে নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। এই বৈঠকের মূল বিষয়বস্তু হিসেবে জানানো হয়েছে জন্ম-মৃত্যু শংসাপত্র পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে রাজ্যের কাছে সমস্ত তথ্য থাকবে। আর এই পোর্টালেই রাজ্যের সমস্ত হাসপাতালগুলি নিজেদের তথ্য সংযুক্ত করতে পারবেন। জন্ম-মৃত্যু শংসাপত্র নেওয়ার জন্য সাধারণ মানুষকে এখন পুরসভা বা পঞ্চায়েতের চক্কর কাটতে হয়। তবে এই পোর্টাল উদ্বোধন হলে সেখান থেকেই খুব সহজে জন্ম-মৃত্যুর শংসাপত্র সংগ্রহ করতে পারবেন তাঁরা। এবার এই পোর্টাল কীভাবে কার্যকর করা হবে তা নিয়ে আগামীকাল বৈঠকে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories