Prothom Kolkata

Popular Bangla News Website

বিদেশ যাত্রী হলে ৯ মাসের আগেই পাবেন বুস্টার ডোজ ! জানুন নয়া নিয়ম

। প্রথম কলকাতা ।।

সাধারণত করোনা ভাইরাস টিকার দুটি ডোজের পর প্রায় ৯ মাস পর বুস্টার ডোজ নেওয়া যেত। কিন্তু এই নিয়মের কারণে বহু ভারতীয় নাগরিকরা বিপাকে পড়েন। করোনা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক পর্যায়ে চলে আসলেও এখনো পর্যন্ত সম্পূর্ণভাবে মহামারী থেকে মুক্তি পাওয়া যায়নি। তার উপর দৈনিক সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে বহু দেশ রয়েছে , যেখানে বুস্টার ডোজ না নিলে প্রবেশ করা যাবে না। তাই অন্যান্য দেশে ভ্রমণের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন বহু ভারতীয় নাগরিক। বিশেষ করে যারা কর্মসূত্রে বা পড়াশোনার জন্য বাইরে যান তাদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ৯ মাসের আগেই বুস্টার ডোজ নেওয়া যাবে।

এই সুবিধা পাবেন যারা ভারত থেকে বিদেশে ভ্রমণ করবেন তারা। তাদের জন্য কেন্দ্রের তরফ থেকে বেঁধে দেওয়া ৯ মাসের নিয়ম কার্যকরী হবে না অর্থাৎ কর্মসূত্রে বা পড়াশুনার কাজে যারা বিদেশে যাবেন তারা করোনার দুটি ডোজ নেওয়ার পর ৯ মাস আগেই বুস্টার ডোজ নিতে পারবেন। তবে এক্ষেত্রে বিষয়টি নির্ভর করবে , বিদেশ যাত্রীদের গন্তব্যস্থলের উপর। অর্থাৎ গন্তব্য দেশের নিয়ম কিংবা নির্দেশিকা মেনে ওই যাত্রীরা বুস্টার ডোজ নিতে পারবেন আর এই সুবিধাটি পাওয়া যাবে কোউইন পোর্টালে।

করোনা টিকার দুটি ডোজের পর সতর্কতামূলক ডোজ বা বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করে কেন্দ্রীয় সরকার। মূলত দুটি ডোজের ৯ মাস পরে বুস্টার ডোজ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। টিকাকরণের এই বিষয়টি দেখভাল করে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইমিউনাইজেশন। বিদেশ যাত্রীদের ক্ষেত্রে এই ৯ মাসের নিয়ম শিথিল করা যায় কিনা সেই বিষয় বিবেচনা করতে বলা হয়েছিল এই সংস্থাকে। পরবর্তীকালে এই সংস্থা জানিয়েছে বিদেশ যাত্রীরা প্রয়োজন অনুসারে বুস্টার ডোজ নিতে পারবেন, আর সেই সিদ্ধান্তকে মান্যতা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories