Prothom Kolkata

Popular Bangla News Website

হনুমান জয়ন্তীতে ১০৮ ফুটের হনুমানজির মূর্তি ! উন্মোচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

1 min read

।। প্রথম কলকাতা ।।

শনিবার হনুমান জয়ন্তীর শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ভগবান হনুমানকে শক্তি, সাহস এবং সংযমের প্রতীক হিসাবে বর্ণনা করেছেন। তিনি ট্যুইট করে জানান, সকলের জীবন শক্তি, প্রজ্ঞা এবং জ্ঞানে ভরে উঠুক। শনিবার হনুমান জয়ন্তী উপলক্ষে গুজরাটের মরবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি কনফারেন্সে থাকবেন। কনফারেন্সিংয়ের মাধ্যমে ভগবান হনুমানের ১০৮ ফুট উঁচু মূর্তি উন্মোচন করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, হনুমানজি চারধাম প্রকল্পের আওতায় সারাদেশে চারধাম প্রতিমা স্থাপনের মধ্যে এটি দ্বিতীয়। এই মূর্তিটি দেশের পশ্চিমাঞ্চলে গুজরাটের মরবিতে পরম পবিত্র বাপু কেশভানন্দের আশ্রমে স্থাপন করা হয়েছে। হনুমানজি চারধাম প্রকল্পের অধীনে উত্তরে হিমাচল প্রদেশের শিমলায় প্রথম মূর্তি স্থাপন করা হয়। বর্তমানে তৃতীয় মূর্তির কাজ চলছে।

এটি দক্ষিণে রামেশ্বরমে প্রতিষ্ঠিত হবে। PMO থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ‘হনুমানজি চর ধাম প্রকল্পের অধীনে সারা দেশে চার দিকে চারটি মূর্তির মধ্যে এটি দ্বিতীয়।’ হনুমানজির চারধাম প্রকল্পের সিরিজের প্রথম মূর্তিটি উত্তরের হিমাচল প্রদেশের শিমলায় স্থাপন করা হয়েছিল ২০১০ সালে। সিমলার মূর্তির কাছেই রয়েছে বাবা নীব করোরি আশ্রম, সংকট মোচন মন্দির।

দক্ষিণের রামেশ্বরমে তৃতীয় মূর্তির কাজ শুরু হয়েছে । ২০১৮ সালে মরবিতে হনুমানজির বিশাল মূর্তি তৈরির কাজ শুরু হয়। এর খরচ প্রায় ১০ কোটি টাকা। প্রধানমন্ত্রী মোদি ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেবেন, পাশাপাশি গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং অন্যান্য নেতারা অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন। এ বছর ১৬ই এপ্রিল শনিবার হনুমান জন্মোৎসবের শুভ দিন হওয়ায় এর গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories