Prothom Kolkata

Popular Bangla News Website

আরও এক নতুন সংযোজন, প্রাথমিক বিদ্যালয় গুলিতে শুরু হতে চলেছে ‘পঠন উৎসব’

1 min read

।। প্রথম কলকাতা।।

অনেক ক্ষেত্রেই দেখা যায় প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে যখন পড়ুয়ারা উচ্চ বিদ্যালয়ে যায় তখন অনেকেই পাঠ্যপুস্তক দেখে পড়তে পারে না । সেক্ষেত্রে তাদের অক্ষর জ্ঞান নেই এমনটা নয়। অনেক সময় শ্রেণিকক্ষে উপস্থিত আরও অনেক পড়ুয়াদের সামনে পাঠ্যপুস্তক পাঠ করতে বা কবিতা আবৃতি করতে তাদের অনেক সময় ভীত হতে দেখা যায়। এই ভীতি দূর করার জন্য এবার পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা কমিশনের প্রজেক্ট ডাইরেক্টর প্রাথমিক বিদ্যালয় গুলিতে পঠন উৎসব বা রিডিং ফেস্টিভ্যালের নির্দেশনা দিয়েছেন।

এই নির্দেশিকায় বলা হয়েছে প্রাথমিক বিদ্যালয় গুলিতে এই উৎসব পালন করা হবে। যেখানে উপস্থিত থাকবেন ওই বিদ্যালয়গুলির শিক্ষক শিক্ষিকা ছাত্র-ছাত্রীসহ তাদের অভিভাবক এবং এলাকার শিক্ষানুরাগী অন্যান্য মানুষজনের। এই অনুষ্ঠানে পড়ুয়াদের নিজের পঠন দক্ষতার প্রদর্শন করতে হবে। গ্রাম শিক্ষা কমিটি সদস্যদের সামনে বিদ্যালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে পড়ুয়াদের পাঠ করে শোনাতে হবে। এই অভিনব উদ্যোগ এর জন্য প্রত্যেকটি বিদ্যালয়কে ১০০০ টাকা করে দেওয়া হবে বলে জানা যায়। আর এই উদ্যোগকে রীতিমতো স্বাগত জানিয়েছেন প্রত্যেক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে বিভিন্ন শিক্ষক সংগঠন।

অন্যদিকে জেলা প্রাথমিক শিক্ষা দপ্তরের পর্যবেক্ষণ সূত্রে জানা গিয়েছে যে বিগত দুবছর করোনা পরিস্থিতির জন্য পড়ুয়ারা পড়াশোনা থেকে খানিকটা দূরেই চলে গিয়েছে। তবে সে ক্ষেত্রে তাদের দোষ দেওয়া যায় না । তাদের বই থেকে মুখ ফেরানোর কারণ তাদের অমনোযোগিতা নয়, সঠিক পরিকাঠামো সঠিক ব্যবস্থা সঠিক রুটিন না থাকায় পাঠবিমুখ হয়ে পড়েছে পড়ুয়ারা। তাই তাদেরকে আবার পড়াশোনার মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য এই অভিনব উৎসব যথেষ্ট প্রভাব ফেলবে বলে মনে করছে বিভিন্ন জেলার শিক্ষা মহল। পাশাপাশি তাদের নিজেদের পাঠ্যবই পড়ার উৎসাহ বৃদ্ধি হবে এই উৎসবের মাধ্যমে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories