Prothom Kolkata

Popular Bangla News Website

কবে থেকে স্কুলে চালু হচ্ছে নীল-সাদা পোশাক? কী বলছেন প্রধান শিক্ষকেরা?

1 min read

।। প্রথম কলকাতা।।

বিতর্ককে সঙ্গে নিয়েই সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে চালু হচ্ছে নীল- সাদা পোশাক। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু হতে চলেছে নীল-সাদা পোশাক। তবে, কবে থেকে চালু হবে নীল-সাদা পোশাক? তার দিনক্ষণ এখনও স্পষ্ট ভাবে জানা যাচ্ছে না। একাধিক স্কুলের প্রধান শিক্ষকেরা বলছেন, শিক্ষা দপ্তর থেকে স্কুলগুলির কাছে ইতিমধ্যেই পোশাক সংক্রান্ত বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। তবে, নতুন পোশাক চালু করতে আরো কিছুটা সময় লাগবে। গরমের ছুটির পর থেকে চালু হতে পারে নতুন পোশাক।

২৪ সে মে থেকে গরমের ছুটি শুরু হচ্ছে। একাধিক স্কুলের প্রধান শিক্ষকেরা জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে ২৭ সে এপ্রিল। এরপর পঞ্চম থেকে দশম শ্রেণীর সামগ্রিক মূল্যায়ন পরীক্ষা শুরু হবে। পরীক্ষার সময় সমস্ত ছাত্র-ছাত্রী স্কুলে আসবে, তাই এই সময়ে তাদের পোশাকের মাপ নেওয়ার সুবিধা হবে। যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী পোশাক তৈরি করার দায়িত্ব নিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলে তারা স্কুলে এসে পোশাকের মাপ নেবে। তবে, পোশাক তৈরি করে তা ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দিতে গরমের ছুটি পেরিয়ে যাবে বলেই, মনে করছেন তাঁরা।

এ প্রসঙ্গে বেহালা হাইস্কুলের প্রধান শিক্ষক দেবাশিস বেরা জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলে স্কুলে পোশাকের মাপ নেওয়ার কাজ শুরু হবে। তবে সব পোশাক বানাতে এক মাস লেগে যাবে। আবার, সরস্বতী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জয়তী মজুমদার মিত্র জানিয়েছেন, বহু ছাত্র-ছাত্রী নতুন পোশাকের জন্য অপেক্ষা করছে। আর্থিকভাবে দুর্বল পড়ুয়ারা যেমন অপেক্ষা করছে, আবার যাদের পোশাক ছোট হয়ে গেছে, তারাও অপেক্ষা করছে। কারণ তাদের নতুন পোশাক না কেনার নির্দেশ দেওয়া হয়েছিল। তাই বহু পড়ুয়ার প্রশ্ন, কবে তারা নতুন পোশাক পাবে?

প্রসঙ্গত, প্রাক-প্রাথমিক থেকে শুরু করে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রদের একটি হাফ শার্ট, একটি ফুল শার্ট, একটি হাফ প্যান্ট ও একটি ফুল প্যান্ট দেওয়া হবে। শার্টের রং হবে সাদা, প্যান্টের রং হবে নেভি ব্লু। ছাত্রীদের দেওয়া হবে টিউনিক স্কার্ট, সালোয়ার কামিজ, ওড়না। তাদের পোশাকের রং-ও হবে সাদা ও নেভি ব্লু। তবে, নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পোশাকের রং আগে যা ছিল, তাই ই থাকবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories